শহর ঢেকে যাচ্ছে প্রাণঘাতী বিষাক্ত ফেনায়, দেখলে মনে হবে যেন শৈল শহর

0
58

খাস খবর ডেস্ক: মনে হবে যেন, বরফের আচ্ছাদন গোটা শহরের ওপর। কাশ্মীর কিংবা সুইজারল্যান্ডের কথা মনে হতে পারে। কিন্তু আদতেই বরফ নয়। আসলে বিষাক্ত ফেনা ছেয়ে গিয়েছে গোটা শহরে‌। ঘরবাড়ি, রাস্তাঘাট সবকিছু ঢেকে যাচ্ছে এই ফেনায়। ইতিমধ্যে একটি রাস্তাও বন্ধ হয়ে গিয়েছে।

খাস খবর ফেসবুক পেজের লিঙ্ক:
https://www.facebook.com/khaskhobor2020/

এমনই ঘটনা ঘটছে কলম্বিয়ার রাজধানী বোগোতায়। সেখানে পাশ দিয়ে বয়ে চলা দূষিত নদী ফেনায় ভরে গিয়েছে। আর সেই দূষিত ফেনা উপচে পড়ে ঢেকে দিতে শুরু করেছে শহরকে। বোগোতার মসকুয়েরা এলাকা থেকে একটি ছবি তোলা হয়েছে। তাতে দেখা যাচ্ছে, রাস্তার ফুটপাত পর্যন্ত ফেনায় ডুবে গিয়েছে। পথচলতি মানুষের পা ডুবে যাচ্ছে তাতে।

ধারণা করা হচ্ছে, নদীর জলে রাসায়নিক বর্জ্য এবং ডিটারজেন্ট ফেলার কারণে ফেনার সৃষ্টি হয়েছে। আর তা উত্তরোত্তর বৃদ্ধি পাচ্ছে। এই ফেনা এতটাই বিষাক্ত যে প্রাণঘাতী-ও হয়ে উঠতে পারে। সে কারণেই শিশুদের দূরে রাখার পরামর্শ দিচ্ছেন পরিবেশবাদী কর্মকর্তা এডউইন গার্সিয়া। এছাড়া পরিবেশবাদী কর্তৃপক্ষ এও জানাচ্ছে যে শহরটিতে বেশ কয়েক বছর ধরেই এই দূষিত ফেনা দেখা যাচ্ছে।

আরও পড়ুন: চোখ রাঙাচ্ছে করোনা, বিধিনিষেধ আরোপ হচ্ছে পুনরায়, হতে পারে লকডাউন-ও

শহরের মেয়র জিয়ান জেরোমেত্তা ফেনার একটি ছবি টুইট করেছেন। লেখেন, “এই দূষণের একটি কারণ, নদীতে গাছ আটকে গিয়ে প্রবাহ বাধাপ্রাপ্ত হওয়া।” কর্তৃপক্ষের তরফে শুধু শিশু নয়, বয়স্কদের-ও ফেনার কাছে যেতে নিষেধ করা হচ্ছে। ধারণা করা হচ্ছে, এই ফেনায় শ্বাসকষ্ট কিংবা ত্বকের প্রদাহের মত সমস্যার সৃষ্টি হতে পারে। এলাকার জনৈক নেতা লাজ মারিয়েলা গোমেজ একটি সাক্ষাৎকারে বলেন, “আমরা দীর্ঘদিন ধরেই ফেনার দুর্গন্ধ সহ্য করছি। এটি ঝুঁকিপূর্ণ-ও। কেউ যদি এই ফেনার মধ্যে পড়ে যায়, তাঁকে খুঁজেও পাওয়া যাবে না।”