Gujarat Election 2022: বেজেছে যুদ্ধের ঘণ্টা, আগামীকাল ৮৯ টি আসনের জন্য নির্ধারিত হবে ৭৮৮ জন প্রার্থীর ভাগ্য

0
24
Bypoll

আহমেদাবাদ: শুধু রাত পোহানোর অপেক্ষার তার পরেই রয়েছে গুজরাটে বহু প্রতীক্ষিত প্রথম দফার বিধানসভা নির্বাচন।  প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর রাজ্যে ভোট ঘিরে ইতিমধ্যেই চর্চা তুঙ্গে দেশের রাজনৈতিক মহলে। ২০২৪ সালের লোকসভা নির্বাচনের আগে এই ভোট বিজেপি এবং বিরোধীদেড় কাছে অত্যন্ত গুরুত্বপূর্ণ। লক্ষ্মী বারেই নির্ধারিত হবে ৭৮৮ জন প্রার্থীর ভাগ্য।

গুজরাটের ১৮২ টি আসনের মধ্যে বৃহস্পতিবার ভোট হবে ৮৯ টি আসনে।  প্রথম দফার ভোটে  ৮৯ টির আসনের জন্য শাসক বিরোধী উভয় দল মিলিয়ে লড়াই করবেন ৭৮৮ জন. এই ভোটের জন্য মঙ্গলবার বিকেল ৫ টায় বিজেপি শাসিত রাজ্যে নির্বাচনের প্রথম ধাপের প্রচারণা শেষ হয়েছে। বৃহস্পতিবার সকাল ৮টা থেকে বিকেল ৫টার মধ্যে ১৪,৩৮২টি ভোটকেন্দ্রে ভোটগ্রহণ করা হবে বলেই  রাজ্যের মুখ্য নির্বাচনী কর্মকর্তার (সিইও) অফিস এক বিজ্ঞপ্তিতে জানিয়েছে। জানিয়ে রাখা ভাল, প্রথম দফায় ৮৯ টি আসনের মধ্যে  ২০১৭ সালের নির্বাচনে বিজেপি ৪৮টি জিতেছিল, কংগ্রেস ৪০টি জিতেছিল এবং একটি আসন জিতেছিল নির্দল প্রার্থী।  স্বতন্ত্র প্রার্থীর হাতে ছিল। প্রথম ধাপের ভোটে ৩৩৯ জন স্বতন্ত্র প্রার্থীও রয়েছেন। মোট ৭৮৮ জন প্রার্থীর মধ্যে  ৭০ জন মহিলা যার মধ্যে ৯ জন বিজেপি, ৬ জন কংগ্রেস এবং ৫ জন আপের প্রার্থী রয়েছেন।

- Advertisement -

জানিয়ে রাখা ভাল, চলতি বছরের নির্বাচনে  বিজেপি, কংগ্রেস এবং আম আদমি পার্টি (AAP) ছাড়াও লড়বে বহুজন সমাজ পার্টি (BSP), সমাজবাদী পার্টি (SP), কমিউনিস্ট পার্টি অফ ইন্ডিয়া-মার্কসবাদী (CPIM) এবং ভারতীয় উপজাতি পার্টি সহ ৩৬টি অন্যান্য রাজনৈতিক দল। বিজেপি ও কংগ্রেস ৮৯টি আসনেই লড়ছে। গুজরাটের ভোটে প্রথম সক্রিয়ভাবে প্রবেশ করা দল আপ  ৮৮টি আসনে প্রতিদ্বন্দ্বিতা করছে। সুরাট পূর্ব আসন থেকে আপ একজন প্রার্থীকে প্রত্যাহার করে নিয়েছিল। অন্যান্য দলগুলির মধ্যে, বিএসপি ৫৭ জন, বিটিপি ১৪ জন এবং সিপিআই-এম ৪জন প্রার্থী দিয়েছে। ৫৪টি আসনের সঙ্গে সৌরাষ্ট্র-কচ্ছ অঞ্চল কংগ্রেসের জন্য গুরুত্বপূর্ণ হবে কারণ এই এলাকায় তাঁরা আরও ভাল ফল করতে চায়। কারণ এই অঞ্চলে, কংগ্রেস ২০১২ সালের নির্বাচনে ১৬টির তুলনায় ২০১৭ সালে ৩০টি আসন জিতেছিল। অন্যদিকে বিজেপির ২৩টি আসনে কমে গিয়েছিল।

আরও পড়ুন- সন্ত্রাসবাদের বিরুদ্ধে একসঙ্গে কাজ করতে সম্মতি প্রকাশ ভারত-বাংলাদেশের

গুজরাটে হেভিওয়েট প্রার্থীদের মধ্যে AAP-এর মুখ্যমন্ত্রী পদপ্রার্থী ইসুদান গাধভি সৌরাষ্ট্র অঞ্চলের দেবভূমি দ্বারকা জেলার খাম্বালিয়া আসন থেকে প্রতিদ্বন্দ্বিতা করছেন যেখানে বৃহস্পতিবার ভোট হবে। AAP রাজ্য ইউনিটের সভাপতি গোপাল ইতালিয়া সুরাটের কাতারগাম থেকে প্রতিদ্বন্দ্বিতা করছেন। প্রথম পর্বে অন্যান্য বিশিষ্ট প্রার্থীদের মধ্যে রয়েছেন ক্রিকেটার রবীন্দ্র জাদেজার স্ত্রী রিভাবা জাদেজা, যিনি জামনগর (উত্তর) থেকে প্রতিদ্বন্দ্বিতা করছেন এবং সুরাটের বিভিন্ন আসন থেকে বিজেপি বিধায়ক হর্ষ সাংঘভি এবং পূর্ণেশ মোদী এবং ভাবনগর থেকে পাঁচবারের বিধায়ক পারশোত্তম সোলাঙ্কি (গ্রামীণ) লড়াই করবেন। অন্যদিকে ললিত কাগাথারা, ললিত ভাসোয়া, রুত্বিক মাকওয়ানা এবং মহম্মদ জাভেদ পীরজাদার মতো বর্তমান কংগ্রেস বিধায়করা সৌরাষ্ট্র অঞ্চলের আসন থেকে প্রথম দফায় লড়তে চলা প্রার্থীদের মধ্যে রয়েছেন।

প্রসঙ্গত, গুজরাটের মোট ৪,৯১,৩৫,৪০০ জন নিবন্ধিত ভোটারের মধ্যে ২,৩৯,৭৬,৬৭০ জন প্রথম ধাপে ভোট দেওয়ার জন্য যোগ্য। ১৪,৩৮২টি ভোটকেন্দ্র জুড়ে ভোটগ্রহণ করা হবে, যার মধ্যে ৩,৩১১টি শহরে এবং ১১,০৭১টি গ্রামীণ এলাকায় রয়েছে বলেই নির্বাচন সংস্থা এক বিজ্ঞপ্তিতে জানিয়েছে।  প্রথম ধাপে নির্বাচনের জন্য মোট ৩৪,৩২৪ টি ব্যালট ইউনিট, সমান সংখ্যক কন্ট্রোল ইউনিট এবং ৩৮,৭৪৯টি ভোটার ভেরিফাইয়েবল পেপার অডিট ট্রেইল (VVPAT) মেশিন ব্যবহার করা হবে। নির্বাচন প্রক্রিয়া সুষ্ঠুভাবে পরিচালনার জন্য মোট ২,২০,২৮৮ জন প্রশিক্ষিত কর্মকর্তা ও কর্মচারী দায়িত্ব পালন করবেন। প্রথম ধাপে ২৭,৯৭৮ জন প্রিজাইডিং অফিসার এবং ৭৮,৯৮৫ জন পোলিং অফিসার দায়িত্ব পালন করবেন। সব মিলিয়ে লড়াই হতে চলেছে