যাদবপুর বিশ্ববিদ্যালয়ে অধ্যাপক হেনস্থা, শোকজ তৃণমূল নেতাকে

0
36

কলকাতা: ফের শিরোনামে যাদবপুর বিশ্ববিদ্যালয়(Jadavpur University)। এই বিশ্ববিদ্যালয়ের রসায়ন বিভাগের প্রধানকে শারীরিক হেনস্থার অভিযোগ উঠল এক কর্মচারীর বিরুদ্ধে। ঘটনার জেরে রীতিমতো চাঞ্চল্য ছড়িয়েছে যাদবপুর বিশ্ববিদ্যালয়ে। জানা গিয়েছে, স্বপন ভট্টাচার্যকে যৌন হেনস্থার অভিযোগ উঠল। অভিযোগ উঠেছে উদয়ভান সিং-এর বিরুদ্ধে। এই ঘটনার পরেই রীতিমতো ভেঙে পড়েছেন অধ্যাপক। তিনি জানিয়েছেন, ‘আমি এমন কিছু কোনোদিন আশা করিনি। এতটা বাজে গালিগালাজ শুনতে হবে বা এমন অবস্থার মধ্যে পড়তে তা কোনোদিন ভাবিনি’।

আরও পড়ুন অমানবিক: যক্ষ্মারোগে আক্রান্ত ছাত্রকে পরীক্ষায় বসতে দিলেন না অধ্যক্ষ

- Advertisement -

জানা গিয়েছে, দুটি ঘর খুলে এসেছিলেন ওই অধ্যাপক, পরে আরও দুটি ঘর খুলে দেওয়ার জন্য বলেন ওই কর্মচারীকে। এর জেরেই ঝামেলার সূত্রপাত। ঘর খুলতে চায়নি ওই কর্মচারী। তারপরেই অধ্যাপক রেগে গিয়ে বলেন, যখন তিনি কাজ করবেন না তখন সই করার দরকার নেই। এরপরেই ওই কর্মচারী তাঁকে হেনস্থা করে বলে অভিযোগ। ওই কর্মচারী তৃণমুলের শিক্ষাবন্ধু সেলের নেতা বলেও জানা গিয়েছে। ঘটনার খবর ছড়াতেই বিশ্ববিদ্যালয়ের(Jadavpur University) কর্তৃপক্ষের তরফ থেকে ব্যবস্থা নেওয়া হয়। উদয়ভান সিং নামের ওই কর্মচারীকে শোকজ করেছে বলেও জানানো হয়েছে। ক্যাম্পাসে প্রবেশ নিষেধ তাঁর। তৃণমূল নেতা বিনয় সিংকেও শোকজ করা হয়েছে।

এই বিষয়ে সহ উপাচার্য চিরঞ্জীব ভট্টাচার্য জানিয়েছেন, একটি অভিযোগ আনা হয়েছে, যা অত্যন্ত দুর্ভাগ্যজনক। তিনি আরও জানান, বিশ্ববিদ্যালয়ের সমস্ত কর্মচারী, শিক্ষক, ছাত্র, আধিকারিক সবার মধ্যে সম্প্ররক ভালো। সত্যি যদি এই ঘটনা হয়ে থাকে, তাহলে তা যাদবপুরের ঐতিহ্যের পরিপন্থী। যে কোনও ক্ষেত্রেই অভিযুক্তের আত্মপক্ষ সমর্থনের সুযোগ দেওয়া হয়। এক্ষেত্রেও দেওয়া হবে। এমনটাই জানিয়েছেন তিনি।