গুজরাটের মুখ্যমন্ত্রীর পদ থেকে পদত্যাগ করলেন ভূপেন্দ্র প্যাটেল

0
32
Bhupendra Patel

আহমেদাবাদ: গুজারাটে রেকর্ড ভোটে জেতার পর এবার বিজেপির নতুন সরকার গঠনের পালা। এই কারণেই গুজারাটের মুখ্যমন্ত্রীর পদ থেকে আজ পদত্যাগ করেছেন ভূপেন্দ্র প্যাটেল। সেই সঙ্গেই গোটা মন্ত্রীসভাই পদত্যাগপত্র জমা দিয়েছেন।

 ১৮২ সদস্যের বিধানসভায় ১৫৬টি আসন জিতে গুজরাটে বিজেপি ঐতিহাসিক ভাবে জয়লাভ করেছে। রাজ্যে একটি নতুন সরকার গঠনের পথ প্রশস্ত করতে আজ তার ভূপেন্দ্র প্যাটেলের সমগ্র মন্ত্রিসভা পদত্যাগ করেছে। ভূপেন্দ্র প্যাটেলে হবেন গুজরাটের পরবর্তী  মুখ্যমন্ত্রী।  নরেন্দ্র মোদী স্টেডিয়ামে হবে সেই মেগা শপথগ্রহণের অনুষ্ঠান। বিশেষ অতিথি হিসাবে উপস্থিত থাকবেন প্রধানমন্ত্রী নরেদ্র মোদী ও কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। ভূপেন্দ্র প্যাটেল, গুজরাট বিজেপির প্রধান সি আর পাতিল এবং দলের প্রধান হুইপ পঙ্কজ দেশাইয়ের সঙ্গে গিয়ে গান্ধীনগরের রাজভবনে রাজ্যপাল আচার্য দেবব্রতের কাছে তার পদত্যাগপত্র হস্তান্তর করেছেন। দলের পক্ষ থেকে জানানো হয়েছে, “রাজ্যপাল মুখ্যমন্ত্রী এবং তাঁর মন্ত্রিসভার পদত্যাগপত্র গ্রহণ করেছেন। নতুন সরকার গঠন না হওয়া পর্যন্ত প্যাটেল তত্ত্বাবধায়ক মুখ্যমন্ত্রী হিসাবে থাকবেন।”

- Advertisement -

আরও পড়ুন- Shraddha Murder Case: মেয়ের হত্যাকাণ্ডের বিচার চেয়ে মহারাষ্ট্রের উপমুখ্যমন্ত্রীর দ্বারস্থ শ্রদ্ধার বাবা

বৃহস্পতিবার, রাজ্য বিজেপি প্রধান গেরুয়া ঝড়ের পরেই  বৃহস্পতিবার জানিয়ে দিয়েছেন যে ভুপেন্দ্র প্যাটেলে আগামী ১২ ডিসেম্বর রাজ্যের পরবর্তী মুখ্যমন্ত্রী হিসাবে শপথ নেবেন। একটি চিঠিতে গুজরাট বিজেপির প্রধান   রাজ্যপালকে জানিয়েছেন যে বিজেপি যারা ১৮২ টি আসনের মধ্যে ১৫৬টি জিতেছে  তারা শনিবার সকালে নতুন নেতা নির্বাচন করার জন্য সমস্ত নবনির্বাচিত বিধায়কদের নিয়ে দলের একটি বৈঠক ডেকেছে। অন্যদিকে পঙ্কজ দেশাই বলেছেন, “শনিবার সকাল  ১০টায় গান্ধীনগরের পার্টির সদর দফতর কমলামে বিধায়কদের বৈঠক অনুষ্ঠিত হবে।  বিকেলে নতুন নেতা নির্বাচনের বিষয়ে রাজ্যপালকে অবহিত করা হবে, যার জন্য আমরা তাঁর কাছে সময় চেয়েছি। রাজ্যপালের নির্দেশ অনুযায়ী নতুন মুখ্যমন্ত্রী ও তাঁর মন্ত্রিসভার শপথগ্রহণ অনুষ্ঠিত হবে।”