করোনা, মাঙ্কি পক্সের পর এবারে আমদানি নরোভাইরাসের, ভারতে আক্রান্ত ২ শিশু

0
54

খাস খবর ডেস্ক: মহামারী কি রোজকার জলভাত ব্যাপার হয়ে গিয়েছে? করোনা, মাঙ্কি পক্সের পর এবারে আমদানি হল আরও এক নয়া ভাইরাসের। নরোভাইরাস (Norovirus)। রবিবার কেরল সরকারের পক্ষ থেকে জানানো হয়েছে, দুই শিশুর শরীরে এই নরো ভাইরাসের খোঁজ মিলেছে।

খাস খবর ফেসবুক পেজের লিঙ্ক:
https://www.facebook.com/khaskhobor2020/

- Advertisement -

যদিও এই শিশুর অবস্থা স্থিতিশীল বলেই জানানো হয়েছে। তবে মারণ ভাইরাসটি শনাক্ত হওয়ার পর রাজ্যজুড়ে জারি হয়েছে সতর্কতা। সরকারের পক্ষ থেকে একাধিক পদক্ষেপ গ্রহণ করা হয়েছে এই প্রসঙ্গে।

যেভাবে ছড়িয়ে পড়ে নরোভাইরাস:

কেরল সরকারের নির্দেশিকায় বলা হয়েছে, খুব সহজেই এই নরোভাইরাস (Norovirus) ছড়িয়ে পড়ে। অর্থাৎ কোনও সংক্রমিত ব্যক্তির সংস্পর্শে এলেই ছড়িয়ে পড়তে পারে এই ভাইরাস। এমনকি সংক্রমিত ব্যক্তির মল বা বমি থেকেও ছড়িয়ে পড়তে পারে এই ভাইরাস।

নরোভাইরাসের উপসর্গ:

এই ভাইরাসটি মূলতঃ গ্যাস্ট্রোইন্টেস্টিনাল সমস্যা তৈরি করে। যার দরুন অন্ত্রে প্রদাহ শুরু হয়। ফলে সংক্রমিত ব্যক্তি ডায়েরিয়ার মত রোগে আক্রান্ত হতে পারেন। এছাড়া বমি, মাথাব্যথা, মাথা ঘোরা, তলপেটে যন্ত্রণা, গায়ে ব্যাথা, জ্বর ইত্যাদি উপসর্গ-ও দেখা দিতে পারে। শিশু বা বয়স্কদের ক্ষেত্রে এই ভাইরাস মারাত্মক চেহারা নিতে পারে। এছাড়া যাদের কো-মর্বিডিটি, তাদের জন্যও এই ভাইরাস উদ্বেগের।

আরও পড়ুন: ঝড়ের গতিতে বংশবিস্তার করছে মাঙ্কি পক্স ভাইরাস, আক্রান্ত ৭০০

এই রোগের একমাত্র প্রতিষেধক হচ্ছে, সব সময় পরিষ্কার পরিচ্ছন্ন থাকা। সাবান দিয়ে হাত ধুতে হবে। ক্লোরিনজল খেতে হবে ইত্যাদি ইত্যাদি। কেরলের স্বাস্থ্যমন্ত্রী বীণা জর্জ-ও সেই আহ্বান-ই জানিয়েছেন জনগণকে।