লাঞ্চে সুস্বাদু ও স্বাস্থ্যকর খাবার, চটজলদি রান্না করুন ডিম পোস্ত 

0
44

খাস ডেস্ক: আচমকাই বাড়িতে উপস্থিত হয়েছে অথিতি। আপনি প্রস্তুত না থাকলেও অথিতি আপ্যায়নে কোনও রকম ত্রুটি রাখতে চান না। তবে বাড়িতে যখন অথিতিতে এসেছে, তখন তাঁদের মন জয় তো করতেই হবে। কিন্তু স্বাদ হবে চমত্‍কার, মুখে দিলেই মনে হবে স্বর্গ, এমন রেসিপির কোথায় পাবেন? তবে এবার অথিতিদের মন খুশি করার রেসিপি রইল আপনাদের জন্য।

ফ্রাইড রাইস খেতে কে না পছন্দ করে। কমবেশি সবাই-ই পছন্দ করে এটি খেতে। বিশেষ করে চিলি চিকেনের সঙ্গে ফ্রাইড রাইস খাওয়ার স্বাদই অন্যরকম। তবে এবার অথিতিকে লাঞ্চে সুস্বাদু ও স্বাস্থ্যকর খাবার খাওয়ান। গরমে চটজলদি বানিয়ে নিন ডিম পোস্ত। চলুন তাহলে দেরি না করে জেনে নি, এই রেসিপিটি।

আরও পড়ুন-গরমে ত্বকের জেল্লা বজায় রাখতে চান, ব্যবহার করুন ডিমের খোসা

উপকরণ:

ডিম ৪টে

আদা এক টুকরো

রসুন ২ কোয়া

পোস্ত ৩ টেবিল চামচ,

পেঁয়াজ ২টো

কাঁচা লঙ্কা ৩টি

শুকনো লঙ্কা ২টি

এলাচ ২টো

লবঙ্গ ২টো

দারুচিনি ১ টুকরো

ধনে পাতা আধ মুঠো

হলুদ গুঁড়ো আধ চা চামচ

লঙ্কা গুঁড়ো এক চা চামচ

নুন স্বাদ মতো

চিনি আধ চা চামচ

সরষের তেল আধ কাপ

 পদ্ধতি:

১. প্রথমে ডিমগুলি সেদ্ধ করে নিন। এরপর অন্যদিকে, ঝিরিঝিরি করে পেঁয়াজ কেটে রাখুন। কড়াইয়ে তেল গরম করে নিয়ে পেঁয়াজ কুচিগুলি ভেজে নিন।

২, এরপরে আদা ও রসুন বেটে নিন। ডিমে নুন হলুদ মাখিয়ে নিয়ে লাল করে ভেজে নিন। ওই তেলেই ফোরন হিসাবে শুকনো লঙ্কা, এলাচ, লবঙ্গ ও দারুচিনি দিন। তাতে আর একটি পেঁয়াজের কুচি, আদা ও রসুন বাটা দিন। এরপর এতে সামান্য চিনি দিয়ে কষিয়ে নিন।

৩, এবারে এতে অল্প হলুদ গুঁড়ো, লঙ্কা গুঁড়ো, নুন, পোস্ত বাটা দিয়ে দিন। তেল ছাড়তে শুরু করলে ডিম দিয়ে দিন। শুকনো শুকনো লাগলে হালকা জল দিতে পারেন। ডিমের মধ্যে মশলা মাখো মাখো হয়ে এলে নামানোর আগে উপরে ভাজা পেঁয়াজ ছড়িয়ে দিন।

৪ .এবার আরও মিনিট পাঁচেক রেখে চেরা কাঁচা লঙ্কা আর ধনে পাতা কুচি দিয়ে দিন। এবার গরম গরম ভাতের সঙ্গে পরিবেশন করুন ডিম পোস্ত।