রাতের ময়দানের খাসখবর ২২/৬/২০২২

0
13
Shakib Al Hasan will play ODI and Test series against South Africa

ইংল্যান্ডের বিরুদ্ধে চ্যালেঞ্জ নিতে মুখিয়ে দ্রাবিড়

বদলে যাওয়া এই ইংল্যান্ডের চ্যালেঞ্জ নিতে মুখিয়ে ভারতের কোচ রাহুল দ্রাবিড়। দ্রুতই অসমাপ্ত টেস্ট সিরিজের শেষ ম্যাচে মুখোমুখি হতে যাচ্ছে ইংল্যান্ড ও ভারত। পাঁচ টেস্টের সিরিজে চার ম্যাচ শেষে ২-১ ব্যবধানে এগিয়ে ভারত। ম্যানচেস্টারে গত সেপ্টেম্বরে হওয়ার কথা ছিল পঞ্চম ম্যাচটি।কিন্তু ম্যাচ শুরুর কয়েক ঘণ্টা আগে অনির্দিষ্ট সময়ের জন্য স্থগিত হয়ে যায় তা। ভারত শিবিরে কোভিড-১৯ ছড়িয়ে পড়ার শঙ্কায় নেওয়া হয়েছিল এই সিদ্ধান্ত। ওই সিরিজের ফয়সালা করতে আগামী ১ জুলাই থেকে শুরু হবে দুই দলের মাঠের লড়াই। এবার অবশ্য ম্যানচেস্টারে নয়, ম্যাচটি হবে এজবাস্টনে।

শেষ ম্যাচের আগে অসুস্থ বেন স্টোকস

নিউজিল্যান্ডের বিপক্ষে হেডিংলি টেস্টের আগে অসুস্থতায় পড়েছেন ইংল্যান্ড অধিনায়ক বেন স্টোকস। ইতিমধ্যে লিডসে ম্যাচটির জন্য প্রস্তুতি শুরু করে দিয়েছে ইংল্যান্ড, তবে স্টোকস অসুস্থতার কারণে দলের সঙ্গে যোগ দিতে পারেননি। আজ মঙ্গলবার প্রথম দিনের অনুশীলনে থাকার কথা ছিল তার। সিরিজের তৃতীয় টেস্টে ইংল্যান্ড অধিনায়ককে পাওয়া নিয়েই এখন সংশয় তৈরি হয়েছে।

সেপ্টেম্বরে মুখোমুখি হচ্ছে ব্রাজিল-আর্জেন্টিনা!

হাজারও চেষ্টা করেও ব্রাজিলের বিপক্ষে বিশ্বকাপ বাছাইয়ের সেই ম্যাচটি না খেলে পার পাচ্ছে না আর্জেন্টিনা। ফিফার নির্দেশ, নির্ধারিত সময়ই খেলতে হবে ‘বাতিল’ হওয়া সেই ম্যাচ। সেজন্য আগামী বুধবারের মধ্যে ব্রাজিলকে ম্যাচের ভেন্যুর ব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্ত নিতে হবে। আগামী ২২ সেপ্টেম্বরের মধ্যে ম্যাচ আয়োজনের নির্দেশ দিয়েছে ফিফা।

’হায়া কার্ড’ ছাড়া দর্শকরা দেখতে পারবে না বিশ্বকাপ ম্যাচ

কাতারে বিশ্বকাপ দেখতে যাওয়া দর্শকদের থাকতে হবে ‘হায়া কার্ড’। টিকিট থাকলেও বিশেষ এ কার্ড না থাকলে স্টেডিয়ামে বসে ম্যাচ উপভোগ করতে পারবেন না কোনো দর্শক। মোবাইলে অ্যাপস ডাউনলোডের মাধ্যমে এ কার্ডের জন্য অ্যাপ্লাই করতে পারবে দর্শক। এদিকে সৌদি দর্শকদের জন্য বিশ্বকাপ উপলক্ষ্যে বিশেষ সুযোগ-সুবিধা থাকবে বলে জানায় দেশটির আয়োজক কমিটি।

আইসিইউতে পাকিস্তানি কিংবদন্তি ব্যাটসম্যান জহির আব্বাস

লন্ডনের একটি হাসপাতালে অসুস্থ হয়ে আইসিইউতে ভর্তি আছেন এশিয়ান ব্র্যাডম্যান উপাধি পাওয়া সাবেক পাকিস্তানের ব্যাটসম্যান জহির আব্বাস। প্যাডিংটনে সেন্ট মেরি হাসপাতালে তিন দিন আগে তাকে ভর্তি করা হয়েছে।

মালদিনির দেশে পরীক্ষা ভারতের মেয়েদের

পাখির চোখ অনূর্ধ্ব ১৭ বিশ্বকাপ। তারই প্রস্তুতি নিতে ভারতীয় মেয়েরা ইটালিতে খেলবে চার দেশের প্রতিযোগিতা। আজ, বুধবার প্রথম ম্যাচ পাওলো মালদিনির দেশের সঙ্গে উডিনের গ্রাদিস্কা ডিলোসোঞ্জো স্টেডিয়ামে। বিশ্বকাপ হবে অক্টোবর-নভেম্বরে। তার আগে আরও একটা প্রস্তুতি প্রতিযোগিতায় খেলবে ভারত। টমাস দেনারবির কোচিংয়ে মেয়েরা জামশেদপুরে দীর্ঘ শিবিরও করেছেন। ইটালি ছাড়াও উডিনের প্রতিযোগিতায় মেয়েদের সামলাতে হবে শক্তিশালী মেক্সিকোকে।

র‍্যাঙ্কিংয়ে সাকিবের বিশাল উত্থান

অধিনায়কের দায়িত্বে ফেরার পর প্রত্যাবর্তনটা সুখকর হয়নি সাকিব আল হাসানের। দুই ম্যাচ সিরিজের প্রথম টেস্ট অ্যান্টিগায় ৭ উইকেটে হারে তার দল। তবে এ ম্যাচে বল হাতে ১ উইকেট নিলেও ব্যাটিংয়ে উজ্জ্বল সাকিব। সামনে থেকে লড়েছেন তিনি। দল পরাজিত হলেও নিজের পারফরম্যান্সের পুরস্কার পেয়েছেন এ বাঁহাতি অলরাউন্ডার। আইসিসির টেস্ট র‍্যাঙ্কিয়ে বিশাল লাফ দিয়েছেন সাকিব। বুধবার সবশেষ র‍্যাঙ্কিংয়ে অলরাউন্ডার ক্যাটাগরিতে ২ ধাপ এগিয়েছেন সাকিব। ৪ থেকে উঠে এসেছেন ২ নম্বরে। পেছনে ফেলেছেন জেসন হোল্ডার আর রবিচন্দ্রন অশ্বিনকে। অলরাউন্ডার ক্যাটাগরিতে সাকিবের রেটিং পয়েন্ট ৩৪৬, যেখানে ৩৮৫ রেটিং পয়েন্ট নিয়ে শীর্ষে ভারতীয় অলরাউন্ডার রবীন্দ্র জাদেজা।