তারাপীঠের তারা মায়ের রয়েছে একটি বোন, জানেন কে তিনি

0
203

বিশ্বদীপ ব্যানার্জি: হিন্দু তীর্থক্ষেত্র হিসেবে তারাপীঠ শুধু এই বাংলাতে নয়, সারা ভারতে প্রসিদ্ধ। মহাসাধক বামাক্ষ্যাপার পদধূলিধন্য এই মহাপীঠে মা তারা সর্বদা বিরাজ করেন। তবে জানেন কি, মা তারার একটি বোন-ও রয়েছেন? আর বছরের একটি দিনে মুখোমুখি হন দুই বোন।

আরও পড়ুন: পত্নী সারদাকে ফলহারিণী অমাবস্যায় পুজো করেছিলেন রামকৃষ্ণ, এই অমাবস্যার গুরুত্ব কী

- Advertisement -

দশমহাবিদ্যার দ্বিতীয়া হলেন তারাদেবী। কথিত, মহামুনি বশিষ্ঠ তারাপীঠে দেবীর সাধনা করে সিদ্ধিলাভ করেছিলেন। সেই থেকে জায়গাটির এবং দেবী তারার মাহাত্ম্য ছড়িয়ে পড়ে। এহেন মা তারার বোন? অবাক লাগলেও মা তারার সত্যিই একজন বোন রয়েছেন। জানেন তিনি কে?

অধুনা ঝাড়খণ্ডের অন্তর্ভুক্ত মলুটিতে দেবী মৌলিক্ষার মন্দির। ‘মৌলি’ অর্থে মাথা এবং ‘ইক্ষা’ শব্দের অর্থ দেখা। ল্যাটেরাইট পাথর দ্বারা নির্মিত মৌলিক্ষা দেবীর মূর্তি, যেখানে শুধু মস্তক-ই দেখতে পাওয়া যায়। আর এনাকেই তারা মায়ের বোন করা হয়। আর বছরের একটি দিনে দুই বোন মুখোমুখি হন। আশ্বিন মাসের শুক্লপক্ষের চতুর্দশী। এইদিনে তারাপীঠে মা তারা পশ্চিমদিকে মুখ করে বসানো হয়। কারণ মলুটি তারাপীঠের পশ্চিমে।

খাস খবর ফেসবুক পেজের লিঙ্ক:
https://www.facebook.com/khaskhobor2020/

কথিত, এই বিশেষ দিনে মা তারা এবং তাঁর বোন মৌলিক্ষা মা মুখোমুখি বসে গল্পগুজব করেন। সে কারণেই মা তারাকে এই দিনে পশ্চিমে মুখ করে বসানো হয়। উল্লেখ্য, তারাপীঠের পবিত্র মহাশ্মশান-ও মন্দির তথা মা তারার পশ্চিমদিকে। একটি মত অনুসারে, সে কারণেই মাকে পশ্চিমে মুখ করে বসানো হয়। এই মত অনুসারে, এই আশ্বিন মাসের শুক্ল চতুর্দশী তিথিতে-ই আবির্ভাব ঘটেছিল মা তারার।