১০০০ কোটি টাকা খরচ করে বৈষ্ণব সন্তের মন্দির তৈরি হচ্ছে ভারতে

0
1247

হায়দরাবাদ: স্বামী রামানুজাচার্যের এক হাজার বছরের জন্মবার্ষিকী উপলক্ষে বৈষ্ণব সন্ত স্বামী রামানুজাচার্যের সুবিশাল মন্দির তৈরির কাজ চলছে হায়দরাবাদ থেকে ৪০ কিমি দূরে রামনগরে। শুধু তাই নয়, ১২০ কেজি সোনা দিয়ে তৈরি করা হচ্ছে স্বামী রামানুচাজার্যের মূর্তি। যা রাখা হবে ওই মন্দিরের গর্ভগৃহে।

ইতিমধ্যেই সেখানে তাঁর ২১৬ ফিট উঁচু একটি ‘‌পঞ্চলোহা’র‌ মূর্তি তৈরিও করা হয়ে গিয়েছে। সেটির নাম দেওয়া হয়েছে ‘‌স্ট্যাচু অফ ইকুয়ালিটি’‌।

জানা গিয়েছে, রামানুজাচার্যের সবচেয়ে বড় মূর্তি হল এই ‘‌স্ট্যাচু অফ ইকুয়ালিটি’‌। চিনের একটি সংস্থা এই মূর্তি নির্মাণে সাহায্য করছে। মূর্তিটি তৈরি করতে খরচ হয়েছে ৪০০ কোটি টাকা।

হায়দরাবাদের রামনগরে প্রায় ৩৪ একর জমির উপর তৈরি করা হচ্ছে এই মন্দির। এই ‘‌স্ট্যাচু অফ ইকুয়ালিটি’র পাশেই তৈরি হচ্ছে মন্দির এবং রামানুজাচার্যের সোনার মূর্তিটি। সবমিলিয়ে খরচ হচ্ছে ১০০০ কোটি টাকা।

উল্লেখ্য, একাদশ শতাব্দীতে জন্মগ্রহণ করেছিলেন রামানুজাচার্য। ভারতীয় সমাজে বিরাট পরিবর্তন এনেছিলেন তিনি। জাতি ভেদাভেদ ভুলে প্রত্যেক মানুষকে সমানাধিকারের কথা প্রচার করেছিলেন রামানুজাচার্য। বেঁচে ছিলেন ১২০ বছর। আর সেই কারণেই নাকি তাঁর দ্বিতীয় মূর্তিটি তৈরিও করা হচ্ছে ১২০ কেজি সোনা দিয়ে।