চাঞ্চল্যকর খবর, নিষিদ্ধ হতে চলেছে মৃত্যুদণ্ডের প্রথা

0
194

খাস খবর ডেস্ক: এক অভূতপূর্ব পদক্ষেপ নিতে চলেছে মালয়েশিয়ার সরকার। দেশটির সংবিধান তথা দণ্ডবিধিতে ‘বাধ্যতামূলক মৃত্যুদণ্ড” বলে কিছু থাকছে না এবার থেকে। অর্থাৎ দেশটিতে কার্যত বন্ধ হতে চলেছে বাধ্যতামূলক মৃত্যুদণ্ডের প্রথা। মালয়েশিয়ার সরকার শুক্রবার এ ঘোষণা করেছে।

খাস খবর ফেসবুক পেজের লিঙ্ক:
https://www.facebook.com/khaskhobor2020/

- Advertisement -

জানা যাচ্ছে, এ বিষয়ে আদালতের সিদ্ধান্ত-ই চূড়ান্ত বলে বিবেচিত হবে এবার থেকে। যাকে মানবাধিকার গোষ্ঠীগুলি একটি প্রগতিশীল পদক্ষেপ বলে অভিহিত করছে। অন্যদিকে আইনমন্ত্রী ওয়ান জুনাইদি তুয়ানকু জাফরের কথায়, “এবার থেকে মারাত্মক অপরাধের জন্য মৃত্যুদণ্ডের পরিবর্তে বিকল্প সাজার ব্যবস্থা করা হবে।” ব্যখ্যা দেন, “এতে ফৌজদারি বিচারব্যবস্থার উন্নয়নে দেশের নেতৃত্বের স্বচ্ছতা প্রতিফলিত হবে। সেইসঙ্গে সব পক্ষের অধিকার সুরক্ষিত এবং নিশ্চিত করা হবে।”

দক্ষিণ-পূর্ব এশিয়ার অনেক দেশেই শাস্তি বিধানের ক্ষেত্রে আইন অত্যন্ত কঠোর। মালয়েশিয়া এদের মধ্যে অন্যতম। এ দেশে মাদক পাচারকারীদের-ও মৃত্যুদণ্ড দেওয়া হয়ে থাকে। তবে ২০১৮ সালে মৃত্যুদণ্ড কার্যকর করার ওপর স্থগিতাদেশ জারি করা হয়। যদিও মাদক পাচারকারীদের বাধ্যতামূলক মৃত্যুদণ্ড কার্যকর করার আইন এখনও বলবৎ। এছাড়া খুন, ধর্ষণ ইত্যাদি অপরাধের ক্ষেত্রে দেশটিতে মৃত্যুদণ্ড বাধ্যতামূলক।

আরও পড়ুন: সমুদ্রের জলস্তর বাড়ছে, মানুষকে সতর্ক করতে রাস্তার দুপাশের বেঞ্চ উঁচু করা হল

এই অবস্থায় মৃত্যুদণ্ড বন্ধ করে দেওয়া সিদ্ধান্ত যে এক নতুন সূর্যের উদয় ঘটাচ্ছে তা বলাই যায়। দীর্ঘ তিন বছর ধরে মানবাধিকার গোষ্ঠীগুলি এ নিয়ে লড়াই করে আসছে। অবশেষে তাদের জয় সুনিশ্চিত হল।