তালিবান সরকারের স্বরাষ্ট্রমন্ত্রীর মাথার দাম ১০ মিলিয়ন, প্রকাশ্যে এলেন সিরাজউদ্দিন হাক্কানি

0
115

সুমনা কাঞ্জিলাল: একটা সন্ত্রাসের নাম সিরাজ উদ্দিন হাক্কানি। একটা আতঙ্কের নাম হাক্কানি। তালিবান শাসিত আফগানিস্তানের স্বরাষ্ট্রমন্ত্রী। মন্ত্রী হওয়ার পর থেকেই এতদিন তিনি আড়ালেই ছিলেন। এই অন্তরাল রহস্যের জন্যই তাকে নিয়ে জল্পনার কোন অন্ত ছিল না আন্তর্জাতিক মহলে। অবশেষে সব জল্পনার অবসান ঘটিয়ে শনিবার একটি অনুষ্ঠানে যোগ দেন তিনি। পর্দার আড়াল থেকে সামনে আসেন আন্তর্জাতিক সাংবাদিক মহলে। সেটি ছিল আফগানিস্তান পুলিশের আয়োজিত একটি অনুষ্ঠান।

আরও পড়ুন: ‘মুখ্যমন্ত্রীর উপর আক্রমণ হলে দেশ স্তব্ধ করে দেব’ বিজেপিকে হুমকি তৃণমূল বিধায়কের

- Advertisement -

মার্কিন গুপ্তচর সংস্থা এফবিআইয়ের মোস্ট ওয়ান্টেড তালিকায় আছেন সিরাজউদ্দিন হাক্কানি। তার মাথার দাম ১০ মিলিয়ন ডলার ঠিক করে আমেরিকা। গতবছর আশরফ ঘনি প্রশাসনের বিরুদ্ধে লড়াই করে কাবুলের ক্ষমতা দখল করে তালিবান। কট্টরপন্থী গোষ্ঠীর ক্ষমতা দখলের সময় বহু মানুষ পালিয়ে যায় আফগানিস্তান ছেড়ে। আর সেই ছেড়ে যাওয়া মানুষের আতঙ্কের কারণ একটি নামই বারবার সামনে আসে। কাবুলিওয়ালার দেশে তালিবানের উত্থান পাকিস্তান চিন রাশিয়া সমর্থন করলেও আজ পর্যন্ত এই সরকারকে স্বীকৃতি দেয়নি আমেরিকাসহ পশ্চিমী দেশগুলি।

আরও পড়ুন: অবশেষে হাফ ছেড়ে বাঁচলেন Susanta Ghosh

শনিবার এই অনুষ্ঠানে উপস্থিত থেকে নিজের বক্তব্য রাখেন তালিবানি স্বরাষ্ট্রমন্ত্রী। তিনি বলেন তালিবান জমানায় সমস্ত আফগান নাগরিক সুরক্ষিত। ‌তালিবান ক্ষমতায় আসার পর যারা দেশ ছেড়ে পালিয়ে গিয়েছিলেন তাঁরাও স্বদেশে ফিরে আসতে পারেন। কাউকেই হুমকির মুখে পড়তে হবে না। তাঁর এই বক্তব্য রীতিমতো চাঞ্চল্য সৃষ্টি করেছে আন্তর্জাতিক স্তরে।

পাশাপাশি আফগানিস্তানের মানুষের উন্নতি নিয়ে আন্তর্জাতিক মহলকে এগিয়ে আসার আহ্বান জানান তিনি। এমনকি মার্কিন যুক্তরাষ্ট্রের সঙ্গে স্বাক্ষরিত দোহা শান্তি চুক্তি মেনে চলার প্রতিশ্রুতি দিয়েছেন এই কট্টরপন্থী নেতা।