BSF-এর উদ্যোগে মৃত মাকে শেষ দেখা দেখতে পেলেন বাংলাদেশের মেয়ে

0
82

খাস খবর ডেস্ক: ভারতীয় মায়ের মেয়ের বিয়ে হয়েছে বাংলাদেশে। তা হলে কী ভাবে প্রৌঢ়ার শেষ ইচ্ছে পূরণ করা যায়। আর সেই ইচ্ছাই পূরণ করল বিএসএফ। বিএসএফের উদ্যোগে প্রয়াত মায়ের মুখের দেখতে পেলেন মেয়েরা। সেনা বাহিনীর কর্মীদের মানবিকতার এক প্রকৃষ্ট উদাহরন পাওয়া গেল নদিয়া জেলার সীমান্ত এলাকায়। সীমান্তরক্ষী বাহিনীর তরফ থেকে জানানো হয়েছে, এই ঘটনাটি ঘটেছে ২১ মে ২০২২।

সীমান্ত গ্রাম মাটিয়ারীর বাগানপাড়ার বাসিন্দা তোতা মণ্ডল ৫৪ তম বাহিনী সীমান্ত ফাঁড়ির কোম্পানি কমান্ডারকে বলেছিলেন, তাঁর মা হাওয়া মণ্ডল, স্ত্রী ইছাভু মণ্ডল ২১ মে ১০ টা নাগাদ মারা যান। তাঁর বোন সীমান্তের ওপারে বাংলাদেশে থাকেন। যদি বিএসএফ সাহায্য করে তাহলে তাঁর বোন মা-কে শেষ দেখা দেখতে পাবেন। নিহত মাবিয়া বিবির মেয়ে ওমেহার বিবি বাংলাদেশের সীমান্তবর্তী জেলা চুয়াডাঙ্গায় থাকেন। যেটি আন্তর্জাতিক সীমান্ত থেকে প্রায় এক কিলোমিটার দূরে অবস্থিত।

সীমান্ত গ্রাম মাটিয়ারীর বাসিন্দা তোতা মণ্ডল ৫৪ বাহিনীর সীমান্ত চৌকি মাটিয়ারীর কোম্পানি কমান্ডারকে জানান, তাঁর মা হাওয়া বিবি মারা গেছেন এবং তাঁর বোন সীমান্তের ওপারে বাংলাদেশে থাকেন। তিনি বিএসএফকে অনুরোধ করেছিলেন, তাঁর বোন যদি তাঁর মায়ের শেষ দর্শন পায় তবে তাঁরা খুব খুশি হবেন। এরপর কোম্পানি কমান্ডার অবিলম্বে মানবিক ও আবেগগত দিকটি মাথায় রেখে কোনও বিলম্ব না করেই এই বিষয়ে তার প্রতিপক্ষ বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি) সঙ্গে যোগাযোগ করেন।

বিএসএফের অনুরোধের পরিপ্রেক্ষিতে বিজিবিও মানবিক দৃষ্টিভঙ্গির কথা বিবেচনা করে এগিয়ে যায়। তাই, পারস্পরিক সহযোগিতার পরিপ্রেক্ষিতে, উভয় দেশের সীমান্ত নিরাপত্তা বাহিনী মানবতাকে সর্বাগ্রে রেখে, বাংলাদেশে বসবাসকারী বোনদের জন্য ওইদিন ১২ টা নাগাদ আন্তর্জাতিক সীমান্তের কাছে জিরো লাইনে তাঁদের মায়ের শেষ দর্শনের ব্যবস্থা করে দেয়। এভাবেই মৃত মায়ের শেষ দর্শন পান তাঁর মেয়ে। মায়ের শেষ দেখা পেয়েই আবেগপ্রবণ হয়ে পড়েন তাঁর মেয়ে।