ব্যবহার ভালো হলেই দাম কম চায়ের

0
62

খাস ডেস্ক : তিলোত্তমার বহু বাসের দেওয়ালে একটা লেখা চকচক করে ভেসে উঠত। যেখানে রঙীন হরফে লেখা থাকত ‘আপনার ব্যবহার আপনার পরিচয়’। তবে এবার আপনার ব্যবহার আপনার পরিচয় ঠিক করবে না কিন্তু আপনার ব্যবহার নিশ্চয়ই স্থির করে দেবে চা পান করলে ঠিক কত টাকা পকেট থেকে খরচ হবে। শুনতে অবাক লাগলেও এরকমই এক চা পানের অত্যন্ত আকর্ষণীয় স্থানের খোঁজ মিলেছে নেটদুনিয়ায়। মানুষের ব্যবহারকে সভ্যতার শিক্ষা দিতে তৎপর এই চায়ের দোকান।

গ্রেট ব্রিটেনের বুকে এমন এক চা বা কফি পানের একটি আদর্শ স্থান হয়ে উঠেছে এই দোকান। ব্যবহার ভালো না হলে দোকান থেকে গ্রাহককে বের করে দেওয়ায় পুরনো প্রথাকে ভেঙে এবার নতুন চল শুরু করল এই দোকান। প্রেস্টনের এই ‘Chaii Stop’ নামক দোকানে গ্রাহকের ব্যবহারের ওপরই নির্ভর করবে চা বা কফির দাম। ভালো ব্যবহার করলেই ছাড় মিলবে চা-কফিতে। আর দোকানের কর্মীদের সঙ্গে দুর্ব্যবহার মানেই চড়চড়িয়ে বাড়বে বিল। সম্মান সহ কথোপকথন এবং ভালো ব্যবহারই এই ক্যাফের মূল আকর্ষণ।

- Advertisement -

ক্যাফের বাইরেই সাইনবোর্ডে লেখা এরকমই কিছু নিয়ম। যেমন ধরা যাক কেউ দেশি চা অর্ডার করতে গিয়ে শুধু ‘দেশি চা’ বললে সেক্ষেত্রে তাকে পাঁচ ইউরো দিতে হবে কিন্তু কেউ যদি এই অর্ডার দিতে গিয়ে ‘প্লিজ দেশি চা’ বলেন ব্যস তাহলেই কমবে দাম। সেক্ষেত্রে এই চায়ের দাম দিতে হবে তিন ইউরো। এই অত্যাধুনিক চিন্তাভাবনার হাতেখড়ি বছর ২৯ এর উসমান হুসেনের। তিনিই এই ক্যাফের মালিক। ভালো ব্যবহার যে কতখানি প্রয়োজনীয় তা মনে করাতেই এই অভিনব ক্যাফে প্রকাশ্যে এনেছেন বলে জানান তিনি। এই নিয়ম সমস্ত গ্রাহকদের ওপরই লাগু বলেও তিনি জানিয়েছেন।