বিহারে সরকার বাঁচাতে মরিয়া বিজেপি, আগামীকাল বৈঠকে গেরুয়া শিবির

0
27
JDU

পাটনা: স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ কয়েকদিন আগেই জানিয়েছিলেন আগামী নির্বাচনে নীতিশ কুমারের জেডিইউ এবং বিজেপি একসঙ্গে লড়াই করবে। প্রকাশ্যে সেই বার্তার পরেও বিহারের মুখ্যমন্ত্রীর সঙ্গে বিজেপির একটি দ্বন্দ প্রকাশ্যে এসেছে। এমনকি বিজেপির সঙ্গে নীতিশের দল সম্পর্ক ছিন্ন করতে পারে বলেই সোনা যাচ্ছে রাজনৈতিক মহলে। ২০২৪ সালের লোকসভা নির্বাচনের মত বত যুদ্ধের আগে নীতিশ কুমার যদি বিজেপির হাত ছাড়ে তাহলে তা গেরুয়া শিবিরের জন্য মোটেই সুখকর হবে না। ঠিক এই কারণেই আগামীকাল মঙ্গলবার জনতা দল ইউনাইটেডের (JDU) সঙ্গে গুরুত্বপূর্ণ বৈঠকে বসতে চলেছে বিজেপি।

বিহারের বিজেপি মন্ত্রী বিজয় কুমার চৌধুরী আজ জানিয়েছেন, “জনতা দল ইউনাইটেডের মধ্যে সমস্যাগুলি” কি রয়েছে তা নিয়ে আলোচনা করতে বিজেপি আগামীকাল একটি বৈঠক করবে৷ বিহারের মুখ্যমন্ত্রী নীতীশ কুমারের দলের সঙ্গে বিজেপির সম্পর্কের ফাটল চওড়া হওয়ার আবহেই এই বৈঠক হতে চলেছে। কেবল বিজেপি নয় JDU আগামীকাল তার বিধায়কদের নিয়ে একটি বৈঠক করছে আগামীদিনের ব্যবস্থা নিয়ে তাঁদের মতামত নিতে। বিহার সরকারের অন্দরের পরিস্থিতি সম্পর্কে জানতে চাওয়া হলে বিজয় কুমার চৌধুরী বলেছেন, “সরকারের স্বাস্থ্যের প্রশ্ন উঠছে কোথায়? সরকার এখন কাজ করছে। জেডিইউ-র মধ্যে কিছু সমস্যা রয়েছে। আলোচনা করতে এবং সব বিশ্লেষণ করে দেখতেই আগামীকাল বৈঠক ডাকা হয়েছে। তাঁরা দেখবেন কী কী ইস্যু এবং রাজনৈতিক প্রভাব রয়েছে। তার ভিত্তিতেই সিদ্ধান্ত নেওয়া হবে।”

- Advertisement -

আরও পড়ুন- মহারাষ্ট্রে মন্ত্রিসভার সম্প্রসারণ, আগামীকাল শপথ নেবেন রাজ্যের ১৪ মন্ত্রী

বিহারে জেডিইউর সঙ্গে সমস্যা সমাধানে মঙ্গল পান্ডের সঙ্গে বিজেপির তারকিশোর প্রসাদ মুখ্যমন্ত্রী নীতীশ কুমারের সঙ্গে তাঁর সরকারি বাসভবনে দেখা করেছিলের। সেখানে উপস্থিত ছিলেন বিজয় কুমার চৌধুরীও উপস্থিত ছিলেন। এই মিটিং-এর সময় নীতিশ কুমার নাকি বিজেপির সঙ্গে যাবতীয় বিরোধের কথা অস্বীকার করেছেন এবং বলেছেন, তেমন “গুরুতর কিছু নেই”। তবে যে যাই বলুক না কেন বিহারে জোট সরকাররে মধ্যে সমস্যা যে একটা রয়েছে তা সকলেই বুঝতে পারছে। আগামীকালের বৈঠকের পরেই কিছুটা হলেও জানা যাবে BJP-JDU আগাম ভবিষ্যৎ।

https://play.google.com/store/apps/details?id=app.aartsspl.khaskhobor