মহারাষ্ট্রে মন্ত্রিসভার সম্প্রসারণ, আগামীকাল শপথ নেবেন রাজ্যের ১৪ মন্ত্রী

0
33
Maharashtra cabinet

মুম্বই: এক মাসের কিছু সময় বেশি আগেই মহারাষ্ট্রের রাজনীতি ছিল সারা দেশের চর্চার কেন্দ্রবিন্দুতে। উদ্ধব ঠাকরের সরকার ফেলা থেকে একনাথ শিন্ডের মুখ্যমন্ত্রী হওয়া এক মাস নাটকীয় পরিবর্তনের সাক্ষী থেকেছে গোটা দেশের রাজনৈতিক মহল। দীর্ঘ সমস্যার জট কাটিয়ে মহারাষ্ট্রে ফের শিন্ডে-বিজেপির জোটের সরকার বৃদ্ধি করতে চলেছে মন্ত্রিসভা (Maharashtra cabinet expansion)। আগামীকাল সেই কাজ সম্পন্ন হবে বলেই সরকারি সূত্রে জানা গিয়েছে।

মন্ত্রিসভায় মন্ত্রীদের শপথ নেওয়া নিয়েই তৈরি হয়েছিল একধিক সমস্যা। যার কারণেই আটকে ছিল একনাথ শিন্ডের মন্ত্রিসভার সম্প্রসারণ। জানা গিয়েছে মহারাষ্ট্রের মন্ত্রিসভার সম্প্রসারণ আগামীকাল অনুষ্ঠিত হবে এবং ১৪ জনের মতো মন্ত্রী শপথ নেবেন। প্রবীণ বিজেপি নেতা সুধীর মুনগান্টিওয়ার, চন্দ্রকান্ত পাতিল, গিরিশ মহাজনকে নতুন মন্ত্রী হিসেবে অন্তর্ভুক্ত করা হতে পারে বলেই খবর রয়েছে। অন্যদিকে মুখ্যমন্ত্রী একনাথ শিন্ডের গোষ্ঠী থেকে গুলাব রঘুনাথ পাতিল, সদা সর্বঙ্কর এবং দীপক বসন্ত কেসরকার মন্ত্রী হিসাবে আগামীকাল শপথ নেবেন। মন্ত্রিসভা সম্প্রসারণের বিষয়ে সাম্প্রতিক অতীতে একাধিকবার দিল্লি সফর করেছেন মুখ্যমন্ত্রী একনাথ ও উপ-মুখ্যমন্ত্রী দেবেন্দ্র ফড়ণবীস। মন্ত্রীসভা গঠন নিয়ে বৈঠক করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ ও বিজেপির সর্বভারতীয় সভাপতি জেপি নাড্ডা সঙ্গে। সকলের সঙ্গে আলো চনা করেই এই মন্ত্রিসভার গঠন করা হচ্ছে বলেই জানাচ্ছে রাজনৈতিক মহলের একাংশ।

- Advertisement -

আরও পড়ুন- ভেঙ্কাইয়া নাইডুর ব্যক্তিত্বের কোন জিনিস বিখ্যাত, উপ-রাষ্ট্রপতির বিদায়ী ভাষণে জানালেন PM Modi

উল্লেখ্য, এই মন্ত্রিসভার সম্প্রসারণ (Maharashtra cabinet expansion) দেরিতে হওয়ার কারণে উদ্ধব সহ বিরোধীরা জোট সরকারকে কটাক্ষ করেছেন। যদিও তার জবাবও দিয়েছে বিজেপি-শিন্ডের সরকার। শনিবার মুখ্যমন্ত্রী বলেছেন মন্ত্রী পরিষদের সম্প্রসারণ বিলম্বের কারণে রাজ্য সরকারের কার্যকারিতা কোনওভাবেই প্রভাবিত হয়নি এবং শীঘ্রই আরও মন্ত্রীদের অন্তর্ভুক্ত করা হবে। এই প্রসঙ্গে জানিয়ে রাখা ভাল, শিবসেনা বিধায়ক একনাথ শিন্ডে এবং বিজেপি নেতা দেবেন্দ্র ফড়নবিশ ৩০ জুন উদ্ধব ঠাকরের পদত্যাগের পরে মুখ্যমন্ত্রী এবং উপ-মুখ্যমন্ত্রী হিসাবে শপথ নেন। প্রাক্তন মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরের মন্ত্রী একনাথ বিদ্রোহ ঘোষণার পরেই সঙ্কটে দল। দীর্ঘ এক মাসের টানাপড়েনর পর হার মানে উদ্ধব শিবির।

https://play.google.com/store/apps/details?id=app.aartsspl.khaskhobor