ভেঙ্কাইয়া নাইডুর ব্যক্তিত্বের কোন জিনিস বিখ্যাত, উপ-রাষ্ট্রপতির বিদায়ী ভাষণে জানালেন PM Modi

0
16
Venkaiah Naidu

নয়াদিল্লি: ভেঙ্কাইয়া নাইডুর উপ-রাষ্ট্রপতি পদের মেয়াদ শেষ হচ্ছে আগামী ১০ অগাস্ট। তার আগেই আজ রাজ্যসভায় তাঁকে দেওয়া হয়েছে বিদায় সম্বর্ধনা। উপ-রাষ্ট্রপতির বিদায়ী ভাষণে অনেকেই ভেঙ্কাইয়া নাইডুকে নিয়ে মনকাড়া বক্তৃতা দিয়েছেন। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীও সোমবার অবসর গ্রহণকারী উপরাষ্ট্রপতি এবং রাজ্যসভার চেয়ারম্যান এম ভেঙ্কাইয়া নাইডুর ( (Venkaiah Naidu) )দীর্ঘ রাজনৈতিক কর্মজীবনে একাধিক ভূমিকার জন্য প্রশংসা করেছেন। সেই সঙ্গেই নাইডুর মজাদার ওয়ান-লাইনারে প্রশংসা করেছেন।

নাইডুর অবসর নেওয়ার দুই দিন আগে রাজ্যসভায় একটি বিদায়ী বক্তৃতা দেওয়া দেওয়া হয়েছে। যেখানে ভেঙ্কাইয়া নাইডুর কাজ ও তাঁর সঙ্গে কাটানো সময় নিয়ে নিয়ে একধিক জন্য করেছেন স্মৃতিচারণা। নাইডুর সঙ্গে একসঙ্গে কাজের কথা তুলে ধরেছেন প্রধানমন্ত্রী মোদীও। প্রধানমন্ত্রী সোমবার উপ-রাষ্ট্রপতি এম ভেঙ্কাইয়া নাইডুর বিদায়ের সময় সংসদের উচ্চকক্ষে ভাষণ দিয়ে বলেছেন, “আপনি (নাইডু) সর্বদা বলেছেন যে আপনি রাজনীতি থেকে অবসর নিয়েছেন কিন্তু জনজীবন থেকে নয়। অফিসে আপনার মেয়াদ শেষ হতে পারে তবে আপনার অভিজ্ঞতা জাতি এবং জনসাধারণের কর্মীদের পথ দেখাবে। আমার মতো জীবন আপনার অভিজ্ঞতা থেকে আগামী বছরের জন্য উপকৃত হবে।” নমোর কথায়, নাইডুর ওয়ান-লাইনারে প্রশংসা করে বলেছেন, “আপনার ওয়ান-লাইনারগুলি বুদ্ধির ঝলক। এর মানে এই লাইনের পরে আর কিছু বলার দরকার নেই। আপনার প্রতিটি শব্দ শোনা, পছন্দ এবং সম্মানিত, এবং কখনও পাল্টা বলা যায় না।

- Advertisement -

আরও পড়ুন- আর্থিক দুর্নীতির মামলায় ২২ আগস্ট পর্যন্ত সঞ্জয় রাউতের জেল হেফাজতের নির্দেশ দিল আদালত 

নমো বলেছেন, তিনি বছরের পর বছর ধরে নাইডুর সাথে ঘনিষ্ঠভাবে কাজ করেছেন এবং তাকে বিভিন্ন দায়িত্ব নিতে দেখেছেন। শুধু তাই নয় দায়িত্বগুলির প্রতিটিকে অত্যন্ত নিষ্ঠার সঙ্গে পালন করতে দেখেছেন। প্রধানমন্ত্রী বলেছেন, “ভেঙ্কাইয়া নাইডু জি যা বলেছেন তার মধ্যে গভীরতা এবং উপাদান উভয়ই রয়েছে। ভেঙ্কাইয়া নাইডু (Venkaiah Naidu) জি সম্পর্কে প্রশংসনীয় জিনিসগুলির মধ্যে একটি হল ভারতীয় ভাষার প্রতি তাঁর অনুরাগ। তিনি কীভাবে হাউসে সভাপতিত্ব করেছিলেন তাতে এটি প্রতিফলিত হয়েছিল। তিনি রাজ্যসভার উত্পাদনশীলতা বৃদ্ধিতে অবদান রেখেছেন।” উল্লেখ্য, আগামী ১১ আগস্ট ভেঙ্কাইয়া নাইডুর উত্তরসূরি হিসাবে জগদীপ ধনখড় শপথ নেবেন।

https://play.google.com/store/apps/details?id=app.aartsspl.khaskhobor