২০২৪ সালের লোকসভা নির্বাচনে বিহারে কটা আসন জিতবে বিজেপি, লক্ষ্য নির্ধারণ করল শীর্ষ নেতৃত্ব

0
28

নয়াদিল্লি: মুখ্যমন্ত্রী নীতীশ কুমার বিহারের বিজেপির সঙ্গ ছেড়েছে। এতেই ২০২৪-সালের লোকসভা নির্বাচনের আগে চাপ বেড়েছে গেরুয়া শিবিরের। তবে হাল ছাড়তে নারাজ কেন্দ্রের শীর্ষ নেতৃত্ব। প্রধানমন্ত্রী নির্বাচনের বাকি এখনও দু’বছর কিন্তু তার আগেই এখন থেকে বিহারের ৪০ টি আসনের মধ্যে বিজেপিকে কটা আসন জিততে হবে সেই লক্ষ্যমাত্রা দিয়ে দিল শীর্ষ নেতৃত্ব।

সূত্রে জানা গিয়েছে বিজেপি ২০২৪ সালের লোকসভা নির্বাচনে বিহারের ৪০ টি আসনের মধ্যে ৩২ টি আসন জয়ের লক্ষ্য নির্ধারণ করেছে। শুধু তাই নয় লোকসভা ভোট শেষ হওয়ার পরপরই বিজেপি বিহারে ২০২৫ সালের বিধানসভা নির্বাচনের দলের মুখ্যমন্ত্রী পদের প্রার্থী ঘোষণা করবে। ২০২৪-এর লোকসভা ও ২০২৫ সালের বিধানসভা নির্বাচনে জিততে নীতীশ কুমারের সঙ্গে জোট বাঁচিয়ে রাখতে মরিয়া চেষ্টা করেছে বিজেপির শীর্ষ নেতৃত্ব। বিহারে বিজেপির সঙ্গে নীতীশের সম্পর্ক ঠিক রয়েছে ,স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের এই বার্তার পরেই রাজ্যে বড় ধাক্কা খায় পদ্ম শিবির।আগস্টে, বিহারের মুখ্যমন্ত্রী নীতীশ কুমার নয় বছরের মধ্যে দ্বিতীয়বার এনডিএ-এর সঙ্গে সম্পর্ক ছিন্ন করেন এবং আরজেডি-র সব বাকি বিরোধীদের সঙ্গে মিলে মহাজোট বা মহাগঠবন্ধন সরকার গঠন করে। আর তার পরে থেকে নীতীশ-তেজস্বীর জোট সরকারের উপর আক্রমণ জারি রেখেছে মোদী বাহিনী।

- Advertisement -

আরও পড়ুন- তরুণীকে খুনের অভিযোগে গ্রেফতার BJP নেতার পুত্র, মুখ্যমন্ত্রীর নির্দেশে ভেঙে ফেলা হল রিসর্ট

শুক্রবার কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ প্রাক্তন মিত্র নীতীশ কুমারকে আক্রমণ করার পরেই এই লক্ষ্যের কথা সামনে এসেছে। বিহারের মুখ্যমন্ত্রী বিজেপির “পিঠে ছুরিকাঘাত” করেছে এবং “কংগ্রেস এবং আরজেডির কোলে বসে” প্রধানমন্ত্রীর উচ্চাকাঙ্ক্ষা পূরণ করার চেষ্টা করছে বলেই দাবি করেছিলেন শাহ। অমিত শাহ বিহারের পূর্ণিয়ায় একটি সমাবেশে ভাষণ দেওয়ার সময় জোর দিয়ে বলেছেন, ২০২৪ সালের লোকসভা নির্বাচনে নীতীশ কুমার এবং আরজেডি সভাপতি লালু প্রসাদের ‘জোড়ি’ ‘নিশ্চিহ্ন’ হবে এবং এক বছর পরে, বিজেপি রাজ্য বিধানসভা নির্বাচনে এককভাবে সংখ্যাগরিষ্ঠতা পাবে। স্বরাষ্ট্রমন্ত্রী বলেছিলেন, “২০২৫ সালের বিধানসভা নির্বাচনের পরে বিজেপি পূর্ণ সংখ্যাগরিষ্ঠতা নিয়ে সরকার গঠন করবে।” বিজেপির এই লক্ষ্য নির্ধারণ ২০২৪-এর যুদ্ধে কতটা লক্ষ্যভেদ করতে পারে সেটাই এখন দেখার পালা।