বিদ্বেষমূলক মন্তব্য, কারফিউর পর কাশ্মীরের এই জায়গায় বন্ধ করা হল ইন্টারনেট পরিষেবা

0
54

শ্রীনগর: হজরত মহম্মদকে নিয়ে প্রাক্তন বিজেপি মুখপাত্র নুপুর শর্মার বিতর্কিত মন্তব্যের রেশ খুব খারাপ ভাবে পড়েছে ভারতের উপর। উত্তাপ কমার বদলে পরিস্থিতি আরও জটিল হচ্ছে। দেশের একাধিক জায়গায় চলছে বিক্ষোভ। রাস্ত অবরোধ করে বিজেপি বিরিদ্ধে সরব হয়েছে দেশের সংখ্যালঘু সম্প্রদায়রা। জম্মু-কাশ্মীর এমনিতেই সংবেদনশীল এলাকা। তার উপর রয়েছে প্রতিবেশী দেশ পাকিস্তানের কু-মদত। সমস্ত কিছু নিয়েই উপত্যকায় উত্তাপ ছড়িয়ে পড়ায় পরিস্থিতি সামাল দিতে ইন্টার নেট সংযোগ বন্ধ করে দেওয়া হয়েছে।

জম্মু ও কাশ্মীরের ডোডা জেলার বাদেরওয়াহ শহরে ইন্টারনেট পরিষেবা বন্ধ করে দেওয়া হয়েছে বলেই পুলিশ জানিয়েছে। সোশ্যাল মিডিয়া পোস্টের জেরে উত্তেজনা ছড়িয়ে পড়ার পর বৃহস্পতিবার শহরে কারফিউ জারি করা হয়। তার পরেই বন্ধ করা হল ইন্টারনেট সংযোগ। জম্মু-কাশ্মীর পুলিশের মিডিয়া সেন্টার জম্মুর বাদেরওয়াহের একটি মসজিদ থেকে উস্কানিমূলক মন্তব্য করা ভিডিও দেখার পরেই এলাকা জুড়ে উত্তেজনা ছড়িয়ে পরে। পরিস্থিতি সামাল দিতেই এই সিদ্ধান্ত নিয়েছে। জম্মু ও কাশ্মীর পুলিশ বৃহস্পতিবার জানিয়েছে তারা পরিস্থিতি নিবিড়ভাবে পর্যবেক্ষণ করছে এবং উপত্যকায় আইনশৃঙ্খলা পরিস্থিতি লঙ্ঘনকারী যে কারও বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করবে। পুলিশ আরও জানিয়েছে, আইন অনুযায়ী ব্যবস্থা নেওয়া হয়েছে। ভাদেরওয়াহ থানায় মামলা দায়ের করা হয়েছে। কড়া ভাবে জানানো হয়েছে যদি কেউ আইন তাদের হাতে তুলে নেয় তাকে রেহাই দেওয়া হবে না।

- Advertisement -

সংবাদ সংস্থার একটি প্রতিবেদন অনুসারে কর্মকর্তারা জানিয়েছেন, বর্তমান বরখাস্ত করা বিজেপি মুখপাত্র নূপুর শর্মার নবী মহম্মদের বিরুদ্ধে করা অবমাননাকর মন্তব্যের প্রতিবাদে উস্কানিমূলক মন্তব্য করতে দেখা গিয়েছে। বিজেপি নেত্রীর বিতর্কিত মন্তব্যের পর থেকেই ভারত ছাড়াও একাধিক মুসলিম প্রধান দেশও সমালোচনা করেছেন। বিজেপি বিবৃতি জারি করে ক্ষমাও চেয়েছে। তবেও তাতেও কমেনি সমস্যা। এমনকি দিল্লি পুলিশ, নুপুর শর্মা, নবীন জিন্দাল সহ একাধিক জনের বিরুদ্ধে মামালা দায়ের করেছে। সব মিলিতে নবীকে নিয়ে করা মন্তব্যের জেরে ভারতের পরিস্থিতির জটিলতা বাড়ছে।