চলতি অর্থবছরে ফোন উৎপাদনের ক্ষেত্রে ভারতে দেড় লাখ নতুন চাকরির সম্ভাবনা

0
43

নয়াদিল্লিঃ বিরোধীরা কর্মসংস্থান নিয়ে মোদী সরকারকে বারবার খোঁচা দিয়েছে। ভারতে বেকারত্ব ইস্যুতে সরব হয়েছে  প্রতিনিয়ত। সেই আবহেই এবার সুখবর দিয়ে একটি প্রতিবেদনে জানানো হয়েছে চলতি অর্থবর্ষে ১,৫০,০০০ নতুন চাকরি তৈরির আশা রয়েছে৷ এই অর্থবছরে দেশে মোবাইল উত্পাদনের ক্ষেত্রে বাড়বে কাজের সুযোগ।  বিভিন্ন ফোন নির্মাণ সংস্থার কর্মকর্তাদের দেওয়া তথ্যের ভিত্তিতে এই খবর দেওয়া হয়েছে।

মোদী সরকার ভারতে আরও প্রযুক্তি ও উত্পাদনকারী সংস্থাগুলিকে আসার জন্য চাপ দিচ্ছে বলেও জানানো হয়েছে। একটি প্রতিবেদনে নিয়োগ সংস্থার কর্মকর্তাদের কথা উদ্ধৃত করে বলা হয়েছে যে শীর্ষ হ্যান্ডসেট নির্মাতারা ভারতে বড় আকারে নিয়োগের পরিকল্পনা করছেন। চিনের বাইরে উৎপাদনের বৈশ্বিক পরিবর্তন এবং ভারত সরকারের production-linked incentives (PLI)  প্রকল্প দ্বারা চালিত হয়েছে।  TeamLease, Randstad, Quess, এবং Ciel HR Services সহ স্টাফিং সংস্থাগুলি জানিয়েছে যে  চলতি অর্থবছরে এই সেক্টরগুলিতে আনুমানিক ১২০,০০০-১৫০,০০০ নতুন কর্মসংস্থানের মধ্যে প্রায় ৩০,০০০-৪০,০০০ জনের প্রত্যক্ষ পদে এবং বাকিগুলি পরোক্ষভাবে প্রাথমিক পদগুলিতে থাকার সম্ভাবনা রয়েছে। প্রতিবেদনে আরও বলা হয়েছে যে Samsung, Nokiam Foxconn, Wistron, Pegatron, Tata Group, এবং Salcomp এর মতো বড় কর্পোরেট জায়ান্টগুলি সম্ভবত দেশে তাদের কর্মশক্তি বাড়াবে।

- Advertisement -

আরও পড়ুন: দেশে প্রথম, এবার EMI-তে কেনা যাবে আম, বিক্রি বৃদ্ধিতে অভিনব উদ্যোগ ব্যবসায়ীর

টিমলিজ সার্ভিসেস-এর ( TeamLease) নিয়োগকারী সিইও কার্তিক নারায়ণ সংবাদ মাধ্যমকে জানিয়েছেন, “বেশিরভাগ মোবাইল ব্র্যান্ড এবং তাদের কম্পোনেন্ট ম্যানুফ্যাকচারিং এবং অ্যাসেম্বলি পার্টনার যারা ইতিমধ্যেই ভারতে কিছু ধরনের ম্যানুফ্যাকচারিং সেট আপ করতে চাইছেন বা তারা নিয়োগ বাড়াচ্ছেন।” তিনি জানান টিমলিজের বর্তমানে  ২ হাজারের এরও বেশি ম্যান্ডেট রয়েছে এবং আরও বেশি জিনিস আগামী তালিকার মধ্যে  রয়েছে। অন্যদিকে Ciel HR Services-এর সিইও আদিত্য নারায়ণ মিশ্র বলেছেন,  “ভারতের মোবাইল নির্মাতারা চাহিদা বৃদ্ধির প্রত্যাশায় নিয়োগ পুনরায় শুরু করেছে। চিপের ঘাটতির সাপ্লাই চেইন সমস্যা এখন তাদের  কাজে বাধা দেয় বলে মনে হয় না। আমরা গত দুই প্রান্তিকে দেখা গড় চাহিদার তুলনায় টেকনিশিয়ান, সুপারভাইজার এবং গুণমান নিশ্চিতকরণ প্রোফাইলের চাহিদা প্রায় দ্বিগুণ দেখেছি।”