সুগার-ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখতে চান, খাদ্যতালিকা থেকে আজই বাদ এই খাবার গুলি…

0
27

খাস ডেস্ক: এখন তো সুগার-ডায়াবেটিসের সমস্যা ঘরে ঘরে। আর এই রোগে আক্রান্তদের অনেক নিয়ম মেনেই খাওয়ার দাওয়ার খেতে হয়। ভাত কিংবা শর্করা জাতীয় খাবার তো একদমই খাওয়া উচিত না। তবে এই রকম অনেকেই আছেন, যাদের ভাত কিংবা অন্য ফ্যাট জাতীয় কোনও খাবার না খেলে দিন কাটে না।

কিন্তু সুগার-ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখতে গেলে তো ভাত বা অন্য ফ্যাট জাতীয় খাবার খাওয়া উচিত না এক্কেবারেই। তাহলে কি করবেন? চিন্তার কারণ নেই, খুব সহজেই এবার থেকে সুগার-ডায়াবেটিস নিয়ন্ত্রণে থাকবে। মাত্র কয়েকটি খাবার আপনাকে খাদ্য তালিকা থেকে বাদ দিতে হবে। জেনে নিন কোন খাবার গুলি…

আরও পড়ুন- আলুর পরোটা তো খেয়েছেন, এবার ট্রাই করুন ‘লোটে মাছের পরোটা’

১, নানান রকমের ফাস্ট ফুড, ভাজা খাবার, মিষ্টি খাবার কিংবা অতিরিক্ত নুন রয়েছে সেই সব খাবার এড়িয়েই চলা ভালো। যেমন, মাখন, ঘি, দুধ, রেড মিট খাওয়া চলবে না। এর পরিবর্তে অলিভ অয়েল খাওয়া শুরু করুন। এছাড়াও অ্যালকোহল একেবারেই বাদ দিন।

২, চিনি কিংবা বেশি পরিমাণে নুন একদমই খাওয়া চলবে না। চিনির মধ্যে প্রচুর পরিমাণ ক্যালোরি থাকে। যে কোনও মিষ্টি সিরাপ চটজলদি রক্তশর্করা বাড়িয়ে দেয়। অন্যদিকে, অতিরিক্ত নুন আমাদের একাধিক সমস্যার ঝুঁকি বাড়িয়ে দেয়। তাই নুন আর চিনি এড়িয়ে চলুন।