আলুর পরোটা তো খেয়েছেন, এবার ট্রাই করুন ‘লোটে মাছের পরোটা’

0
16

খাস ডেস্ক: পরোটা খেতে কে না ভালোবাসে। নানান রকমের পরোটা আমরা খেয়ে থাকি। শাক-সবজি হোক বা মাংসের পরোটা, দেখলেই মুখে জল চলে আসে। কিন্তু মাছের পরোটা কখনও খেয়েছেন? তাও আবার লোটে মাছের? অবাক লাগছে…

খাদ্যরসিক বাঙালিদের কাছে মাছ মানেই আবেগ। এমন খুব কম লোকই আছে যাদের মাছ পছন্দ নয়। মাছের ভাপা থেকে শুরু করে ঝোল,ভাজা প্রতিটি রেসিপি গুলি মন ছোঁয়ার মত। তবে এবার অন্যরকমের রেসিপি রইল আপনাদের জন্য। আজই বাড়িতে বানিয়ে নিন লোটে মাছের পরোটা। রইল রেসিপি…

উপকরণ:
৩ কাপ ময়দা
১ চা চামচ বেকিং সোডা
স্বাদমতো নুন
এক কাপ উষ্ণ দুধ
২ চামচ তেল
১ কেজি লোটে মাছ।
২ বড় মাপের পেঁয়াজ কুচি।
একটা বড় মাপের পেঁয়াজবাটা।
স্বাদমতো লঙ্কা কুচি।
১ চা চামচ জিরা গুঁড়ো।
১ চা চামচ লঙ্কাগুঁড়ো।
১ চা চামচ গরম মসলা গুঁড়া।
১ চামচ আদা রসুন বাটা।

পদ্ধতি:
১, প্রথমে একটি পাত্রে ৩ কাপ ময়দা নিন। তার মধ্যে সামান্য নুন ও উষ্ণ দুধ দিন ১ কাপ, ও ২ চামচ সাদা তেল। প্রয়োজনমতো জল দিয়ে ভালো করে ময়দা মেখে নিন।
২, এবার অন্য একটি পাত্রে গরম জল করুন। তার মধ্যে এক চামচ নুন ও এক চামচ পাতিলেবুর রস দিয়ে তার মধ্যে ধুয়ে রাখা লোটে মাছ গুলো দিয়ে দিন। এবার সিদ্ধ হওয়ার জন্য ঢাকা দিয়ে রাখুন কিছুক্ষণ। ঠান্ডা হয়ে এলে এবার মাছের ভেতর থেকে কাটা ছাড়িয়ে নিন।
৩, অন্য একটি পাত্রে চার চামচ তেল গরম করুন। তেল গরম হলে তার মধ্যে একে একে পেঁয়াজ বাটা কাঁচা লঙ্কা কুচি আদা রসুন বাটা দিয়ে হালকা আঁচে দু তিন মিনিট নারান। এবার তাতে ১ চা চামচ জিরা গুঁড়ো, নুন, শুকনো লঙ্কা গুঁড়ো, গরম মসলা, ও এক চিমটি চিনি দিয়ে ভাল করে নাড়িয়ে নিন। এবার তাতে সেদ্ধ হওয়ার লোটে মাছ টা দিয়ে ভালো করে মিশিয়ে পুর তৈরি করে নিন।
৩, এবার ময়দা মাখা থেকে লেচি কেটে তার মধ্যে মাছের পুর ভরে রুটি বা পরোটার আকারে বেলে নিন। তারপর তাওয়ায় সেঁকে সামান্য তেলে ভেজে নিয়ে গরম গরম পরিবেশন করুন লোটে মাছের পরোটা।