বাড়িতে থাকা আলু দিয়ে বানিয়ে ফেলুন এই চটপটে Snacks

0
41

খাসডেস্ক: আলু এমন একটা জিনিস যা আমাদের নিত্য দিনের প্রয়োজনে ব্যবহার হয়েই থাকে। আলু সেদ্ধ থেকে শুরু করে তরকারি হোক, বা মাংস-মাছ, সব কিছুতেই আমরা আলু দিয়ে থাকি। তাছাড়া আলু দিয়ে নানান রকমের স্ন্যাক্স বানানো যায়। বিকেলের স্ন্যাক্স হিসেবে আলুর ঝুরঝুরে ভাজা খেতে আমরা সকলেই ভালবাসি।

চায়ের সঙ্গে হোক বা শুধু শুধু, আলু ভাজা সব সময় প্রিয়। তবে এবার আপনাদের জন্য রইল এক অন্য রকম আলুর রেসিপি। এই স্ন্যাক্স সুস্বাদু পাশাপাশি স্বাস্থ্যকরও বটে। তাহলে আর দেরি না করে জেনে নেওয়া যাক এই আলুর স্ন্যাক্সের রেসিপি। জেনে নিন কিভাবে বানানো যায় হানি-চিলি পট্যাটো, রইল রেসিপি।

- Advertisement -

আরও পড়ুন-পারিবারিক অশান্তির জের, মানসিক অবসাদে আত্মঘাতী যুবক

উপকরণ: আধা কেজি আলু, ১-২টি লাল মরিচ কুচি, ১ কাপ তেল, ২ টেবিল চামচ তিল,

৫ কোয়া রসুন কুচি, ২ টেবিল চামচ কর্ন ফ্লাওয়ার, ধনে পাতা বা পেঁয়াজ পাতা কুচি। এছাড়াও টপিংয়ের জন্য, ২ চা চামচ শুকনো মরিচের ফ্লেক, ১ চা চামচ ভিনেগার, ১ চা চামচ টমেটো চিলি সস, ১ টেবিল চামচ মধু

পদ্ধতি: আলুগুলো ধুয়ে জল সহ প্রেসার কুকারে দিন। সঙ্গে খানিকটা পরিমাণ মত নুন দিয়ে একটা সিটি দিয়ে কুকারটা নামিয়ে ফেলুন। এবার আলু গুলি কে লম্বা লম্বা করে ফ্রেঞ্চ ফ্রাইয়ের মতো টুকরো করে কেটে নিন। এরপর বড় একটা বাটিতে কুচি করা রসুন, লাল মরিচ, লবণ ও কর্ন ফ্লাওয়ার নিন। সামান্য একটু জল মিশিয়ে মিশ্রণটা তৈরি করুন। এবার ওই মিশ্রণে আলু গুলোকে ভালোভাবে মিশিয়ে নিন।

এরপর কড়াইতে তেল গরম করুন। তাতে আলুর টুকরোগুলো ভাজুন। বেশি মুচমুচে করতে চাইলে একবারে না ভেজে চাইলে ডাবল-ফ্রাই করতে পারেন। এরপর আসতে আসতে আলু গুলিকে তুলে নিন। এরপর আরেকটি কড়াইতে সামান্য পরিমাণ তেল নিয়ে গরম করুন। তেল গরম হলে তাতে ২ কোয়া রসুন কুচি, তিল, ভিনেগার ও টমেটো চিলি সস দিন। সেই সঙ্গে ভাজা আলুটাও দিন। এরপর কিছুক্ষণ নেড়েচেড়ে উপর দিয়ে মধু দিয়ে দিন। শেষে পরিবেশনের আগে ধনিয়া পাতা বা পিয়াজ কুচি ছড়িয়ে দিন। নিন তৈরি হয়ে গেল হানি-চিলি পট্যাটো।