Covid 19: চতুর্থ ঢেউয়ে ভেঙে যাবে মৃত্যুর যাবতীয় রেকর্ড, চরম হুঁশিয়ারি WHO -র

0
993

খাস খবর ডেস্ক: করোনার চতুর্থ ঢেউয়ের মুখোমুখি ইউরোপ। আর তা প্রথম তিন ঢেউকেই যেন ফিকে করে দিচ্ছে। প্রতিনিয়ত বেড়ে চলেছে নতুন সংক্রমণের সংখ্যা। এই অবস্থায় এক চরম উদ্বেগ প্রকাশ করল বিশ্ব স্বাস্থ্য সংস্থা। আগামী বছরের মার্চ মাসে ২০ লাখের বেশী মানুষ কোভিড আক্রান্ত হয়ে মারা যেতে পারেন। এমনটাই জানিয়ে দিল তারা।

আরও পড়ুন: “হয় টিকা নিন, নাহয় মরুন”, সাফ দাবী জার্মান স্বাস্থ্যমন্ত্রীর

- Advertisement -

WHO -র ইউরোপীয় অঞ্চল ৫৩টি দেশ জুড়ে। একটি বিবৃতিতে সংস্থাটি জানিয়েছে, এসব দেশে কোভিডে মৃত্যুর সংখ্যা ১৫ লাখ অতিক্রান্ত। এই নিয়মে ব্যতিক্রম না ঘটলে মার্চ মাস আসতে আসতে সংখ্যাটি ২২ লাখে পৌঁছে গেলেও অবাক হওয়ার কিছু নেই। তারা ব্যখ্যা দিচ্ছে, “এর আগে ইউরোপে দৈনিক গড়ে ২১০০ মানুষের কোভিড আক্রান্ত হয়ে মৃত্যু ঘটত। গত সেপ্টেম্বরেও হিসেবটা এমনই ছিল। কিন্তু সম্প্রতি এই সংখ্যা দ্বিগুণেরও বেশী হয়ে গিয়েছে।”

আরও পড়ুন: Covid 19: সুরক্ষা বিধির প্রতিবাদে পুলিশের সঙ্গে সংঘর্ষে জড়াল জনতা

বিশ্ব স্বাস্থ্য সংস্থা মূলত তিনটি কারণকেই এই চতুর্থ ঢেউয়ের নেপথ্যে দেখছে। যথা, ডেল্টা ভ্যারিয়েন্টের দ্রুত বিস্তার, মানুষের টিকা না নেওয়া এবং কিছু দেশের সরকারেরই কোভিডের প্রতি ঔদাসীন্য। এ প্রসঙ্গে বিশ্ব স্বাস্থ্য সংস্থার ইউরোপীয় অঞ্চলের পরিচালক ডঃ হ্যানস ক্লুজ বলেন, “এই অঞ্চলে মানুষের ভ্যাক্সিন নিলেই হবে না। বাড়তি মানসিকতার প্রয়োজন। ভাইরাসের বিরুদ্ধে অন্য কোনও ভাবেও পদক্ষেপ নেওয়া যায় কিনা, সেটা ভেবে দেখা উচিৎ।”