শিক্ষক দিবসে শিক্ষারত্ন সম্মান ও সংবর্ধনা

0
41

নিজস্ব প্রতিনিধি : শিক্ষক নিয়োগে দুর্নীতি সংক্রান্ত মামলায় কেন্দ্রীয় তদন্তের জেরে উঠে আসা তথ্য ঘিরে একরকম কোণঠাসা রাজ্যের শিক্ষককূল। এমনই আবহে তাঁদের কাছে শিক্ষারত্ন সম্মান প্রাপ্তির আগাম খবর যেন বয়ে এনেছে মুক্ত বাতাস। আগামী ৫ই সেপ্টেম্বর শিক্ষক দিবসে (Teachers day) রাজ্যের শিক্ষা দফতর (State Education department) ৬১ জন শিক্ষক-অধ্যাপককে সম্মানিত করবে শিক্ষারত্ন সম্মান দিয়ে। একই সঙ্গে কৃতী ১১৪১ জন শিক্ষার্থীকেও সংবর্ধনা দেওয়া হবে।

শিক্ষারত্ন সম্মান প্রাপকের তালিকায় রয়েছেন শিলিগুড়ির ২ শিক্ষক। তাঁদের একজন শিলিগুড়ি বয়েজ হাইস্কুল এর সহকারী প্রধান শিক্ষক রঞ্জয় দাস। টানা ২৩ বছর ধরে তিনি শিক্ষকতা করেছেন। বিজ্ঞান বিভাগে রসায়ন তথা কেমিস্ট্রি তাঁর পছন্দের বিষয়। জানালেন, করোনার সময় হোয়াটসঅ্যাপ গ্রুপ বানিয়ে ছাত্রদের ক্লাস নিয়েছেন। সম্মানিত হওয়ার খবর পেয়ে বেজায় খুশি তিনি। বলেন, “ছাত্র পড়াতে ভালোবাসি৷ ওদের জন্য সব করতে পারি। এই পুরষ্কার মনোবল আরও বাড়িয়ে দিলো। মুখ্যমন্ত্রী তথা শিক্ষা দফতরকে ধন্যবাদ।”

- Advertisement -

শিলিগুড়ি বরদাকান্ত প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক অমিতাভ ঘোষও এবছরের শিক্ষারত্ন প্রাপকের তালিকায় রয়েছেন। শিক্ষকতার পাশাপাশি নানান সাংস্কৃতিক কাজকর্মে নিজেকে যুক্ত রাখেন। জানালেন, ২৫ বছর ধরে শিক্ষকতা করছেন। বলেন, “ভাবতেই পারিনি এই পুরষ্কার পাবো। আমাকে যোগ্য মনে করে পুরষ্কৃত করার জন্য রাজ্য সরকারের কাছে আমি কৃতজ্ঞ। অবশ্যই এই পুরষ্কার আরও ভালো কাজ করার অনুপ্রেরণা জোগাবে।”

শিক্ষাদফতর সূত্রে খবর, জেলা ভিত্তিক তালিকায় শিক্ষারত্ন সম্মান প্রাপকের নিরিখে এগিয়ে কলকাতা। মহানগরীর ৭ জন এই সম্মানে ভূষিত হবেন। তালিকায় রয়েছেন নদিয়া জেলার ৫ জন। উত্তর ২৪ পরগনা ও পুরুলিয়া জেলায় ৪ জন করে, দার্জিলিং, পশ্চিম মেদিনীপুর, দক্ষিণ ২৪ পরগনা ও উত্তর ২৪ পরগনা থেকে ৩ জন করে। বাঁকুড়া, বীরভূম, কোচবিহার, হুগলি, হাওড়া, জলপাইগুড়ি, ঝাড়গ্রাম, মালদহ, মুর্শিদাবাদ, পশ্চিম বর্ধমান, পূর্ব বর্ধমান, পূর্ব মেদিনীপুর ও শিলিগুড়ি থেকে ২ জন করে। আলিপুরদুয়ার, দক্ষিণ দিনাজপুর ও কালিম্পং এর ১ জন করে।

জানানো হয়েছে, মিলনমেলা গ্রাউন্ডে আগামী ৫ই সেপ্টেম্বরে রাজ্যের তরফে আয়োজিত অনুষ্ঠানে শিক্ষারত্ন সম্মান ও কৃতী শিক্ষার্থীদের সংবর্ধনা দেওয়া হবে। কলকাতার কৃতীদের যখন মিলনমেলায় সম্মানিত করা হবে তখন জেলায় জেলায় বাকিদের পুরস্কৃত করা হবে।