পাকিস্তানে ফিরছে ক্রিকেট, বড় টুর্নামেন্টের আয়োজক ঘোষণা আইসিসির

0
94

খাস খবর ডেস্ক: বিশ্বজুড়ে ক্রিকেটকে আরও বড় পর্যায় নিয়ে যেতে চাইছে আইসিসি। ২০২৪ সাল থেকে ২০৩১ সাল পর্যন্ত আইসিসি টি -২০ বিশ্বকাপ, চ্যাম্পিয়ন্স ট্রফি এবং ওয়ানডে বিশ্বকাপের আয়োজক দেশ ঘোষণা করেছে। সেই ঘোষণা অনুযায়ী৷ ভারত তিনটি বড় টুর্নামেন্টের আয়োজন করবে। যার মধ্যে রয়েছে ২০২৬ সালের টি -২০ বিশ্বকাপ, ২০১৯ সালে চ্যাম্পিয়ন্স ট্রফি এবং ২০৩১ সালে ৫০ ওভারের বিশ্বকাপ। ভারত ২০২৬ সালে শ্রীলঙ্কার সঙ্গে টি -২০ বিশ্বকাপ আয়োজন করবে।

অন্যদিকে ২০৩১ সালে বাংলাদেশের সঙ্গে বিশ্বকাপ আয়োজন করবে। আইসিসি জানিয়েছে, “১১ পূর্ণ সদস্য এবং তি সহযোগী সদস্যকে দুটি আইসিসি পুরুষ ক্রিকেট বিশ্বকাপ, চারটি আইসিসি পুরুষদের টি -২০ বিশ্বকাপ এবং দুটি আইসিসি পুরুষদের চ্যাম্পিয়ন্স ট্রফি আয়োজনের জন্য নির্বাচিত করা হয়েছে।” আমেরিকা ও নামিবিয়া প্রথমবারের মতো আইসিসি বিশ্বকাপ আয়োজন করবে। অস্ট্রেলিয়া, বাংলাদেশ, ইংল্যান্ড, আয়ারল্যান্ড, নিউজিল্যান্ড, পাকিস্তান, স্কটল্যান্ড, দক্ষিণ আফ্রিকা, শ্রীলঙ্কা, ওয়েস্ট ইন্ডিজ এবং জিম্বাবোয়ের মতো দেশ বড় ইভেন্টের আয়োজন করেছে।

আরও পড়ুন: BRA vs ARG: চোট সমস্যা নেই, ব্রাজিলের বিরুদ্ধে খেলবেন লিও

যেই টুর্নামেন্টগুলি আগামী দশকে খেলা হবে। এছাড়াও দক্ষিণ আফ্রিকা, জিম্বাবোয়ে এবং নামিবিয়া ২০২৭ সালের বিশ্বকাপের সহ-আয়োজক হবে। আগামী বছর অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ড একসঙ্গে টি -২০ বিশ্বকাপ আয়োজন করবে। ২০৩০ সালে ইংল্যান্ড, আয়ারল্যান্ড এবং স্কটল্যান্ডে টি -২০ বিশ্বকাপ খেলা হবে। চ্যাম্পিয়ন্স ট্রফি ২০২৫ আয়োজন করবে পাকিস্তান। এতদিন পর পাকিস্তানে ক্রিকেট ফিরছে।