মুখ্যমন্ত্রীকে নিয়ে টুইটারে আপত্তিকর পোস্ট, গ্রেফতার করা হল PHD-এর ছাত্রকে

0
50
ISIS

মুম্বই: টুইটারে মুখ্যমন্ত্রী এবং উপমুখ্যমন্ত্রীকে নিয়ে আপত্তিকর পোস্ট করেছিলেন এক যুবক। তিনি আবার পিএইচডি ছাত্র। রাজ্যের শীর্ষ কর্তাদের নিয়ে অবমাননাকর মন্তব্যের কারণেই রিসার্চের সঙ্গে যুক্ত পড়ুয়াকে গ্রেফতার করা হয়েছে।

ঘটনাটি মুম্বইয়ের। টুইটারে মুখ্যমন্ত্রী একনাথ শিন্ডে এবং উপমুখ্যমন্ত্রীক দেবেন্দ্র ফড়ণবীশের বিরুদ্ধে আপত্তিকর মন্তব্য পোস্ট করার অভিযোগে আহমেদনগরের একটি বিশ্ববিদ্যালয়ের ২৯ বছর বয়সী পিএইচডি পড়ুয়াকে গ্রেফতারর করেছে মহারাষ্ট্র সাইবার শাখা। এমনটাই রবিবার জানিয়েছেন একজন কর্মকর্তা। তিনি বলেছেন, সাইবার সেল ১৪ অক্টোবর একটি অজ্ঞাত পরিচয়ের ব্যক্তির বিরুদ্ধে অভিযোগ পেয়েছিল। ওই ব্যক্তি একটি নির্দিষ্ট টুইটার হ্যান্ডেল ব্যবহার করে মুখ্যমন্ত্রী এবং উপমুখ্যমন্ত্রীকে নিয়ে আপত্তিকর মন্তব্য পোস্ট করেছিল। পুলিশ জানিয়েছে আইনি পদক্ষেপ এড়াতে, অভিযুক্ত Wi-Fi-VPN (ভার্চুয়াল প্রাইভেট নেটওয়ার্ক) ব্যবহার করছিলেন এবং একটি ধারণা তৈরি করার চেষ্টা করছিলেন যে তিনি মুম্বাই থেকে পোস্ট করছেন। শুধু তাই নয়, অভিযুক্ত ব্যক্তি মাইক্রো-ব্লগিং সাইটে হ্যান্ডেল ব্যবহার করে নারী ও নারী সাংবাদিকদের সঙ্গে অপব্যবহার করছিলেন।

- Advertisement -

আরও পড়ুন- অবিশ্বাস্য, ৭ মাস কোমায় থাকা মহিলা জন্ম দিলেন সুস্থ কন্যা সন্তানের

মুম্বই পুলিশের একজন কর্মকর্তা জানিয়েছেন, সাইবার উইং টুইটগুলির একটি প্রযুক্তিগত বিশ্লেষণ করেছে এবং দেখতে পেয়েছে যে অভিযুক্তরা সেগুলি রাজ্যের আহমেদনগর জেলার রাহুরিতে মহাত্মা ফুলে কৃষি বিশ্ববিদ্যালয় থেকে পোস্ট করছে। এই বিষয়ে তদন্ত করতে একটি সাইবার দল শুক্রবার আহমেদনগরে গিয়েছিল এবং শনিবার সন্দেহভাজনদের উপর অভিযান চালায়। সাইবার দল সন্দেহভাজন দুই ব্যক্তিকে আটক করে এবং বিষয়টির বিস্তারিত তদন্তের জন্য তাদের মুম্বাইতে নিয়ে আসে। জিজ্ঞাসবাদ করে ঘটনার সঙ্গে যুক্ত প্রধান অভিযুক্তকে বিশ্ববিদ্যালয় থেকে গ্রেফতার করা হয়। অভিযুক্তের কাছ থেকে দুটি মোবাইল ফোন ও একটি ল্যাপটপও বাজেয়াপ্ত করা করা হয়েছে। এই ঘটনার সঙ্গে আরও কেউ জড়িত রয়েছে কিনা তা দেখার জন্য পুলিশ বাজেয়াপ্ত করা গ্যাজেটগুলিকে সাইবার ফরেনসিক বিশেষজ্ঞদের কাছে পাঠিয়েছে ।