বিশ্বকাপ ফুটবলে খেলা ‘হারাম’, Zakir Naik -র ভাইরাল ভিডিও

0
391
‘Playing football in the World Cup is haram’: Zakir Naik's video goes viral

স্পোর্টস ডেস্ক: ফুটবল বিশ্বকাপের উদ্বোধনী অনুষ্ঠানে ইসলাম ধর্ম প্রচারক জাকির নায়েককে কাতারে আমন্ত্রণ জানানো নিয়ে বিতর্ক শুরু হয়েছে। কারণ তিনি আগে বলেছিলেন যে, ফুটবল ইসলামে ‘হারাম’। ধর্ম প্রচারক হিসেবে খ্যাত জাকির নায়েক (Zakir Naik) অবশ্য ভারতে নিষিদ্ধ। তার একটি পুরনো ভিডিও সম্প্রতি ভাইরাল হয়েছে। সেই ভিডিওতে তাকে বলতে শোনা যাচ্ছে, “পেশা হিসেবে ফুটবল ইসলামে হারাম।”

কাতারের রাষ্ট্রীয় ক্রীড়া চ্যানেল আলকাসে’র উপস্থাপক একটি টুইট করে জাকির নায়েকের (Zakir Naik) কাতার বিশ্বকাপে উপস্থিত থাকার বিষয়টি নিশ্চিত করেছেন। গোটা টুর্নামেন্ট জুড়ে ধর্মীয় বক্তৃতা দেওয়ার জন্য তাকে আমন্ত্রণ জানানো হয়েছে। তিনি লেখেন, “ধর্ম প্রচারের উদ্দেশ্যে জাকির নায়েক কাতার বিশ্বকাপে উপস্থিত হয়েছেন। তিনি বিশ্বকাপ চলাকালীন ধর্মীয় বক্তৃতা দেবেন।” দোহা থেকে প্রায় ৩৫ কিলোমিটার দূরে আল বায়াত স্টেডিয়ামে রবিবার কাতার বিশ্বকাপের উদ্ধোধন হয়েছে। ২০১৬ সালে জাকির নায়েককে নিষিদ্ধ ঘোষণা করা হয় ভারতে।

- Advertisement -

আরও পড়ুন: মেসিদের হারাবেন, প্রত্যয়ী সৌদি কোচ

এই ধর্মগুরুর বিরুদ্ধে আর্থিক তছরুপ আর ধর্মীয় বিদ্বেষ সঞ্চার করার অভিযোগ ছিল। নিষেধাজ্ঞা জারি করা হয় জাকির নায়েকের ইসলামিক রিসার্চ ফাউন্ডেশন নামক প্রতিষ্ঠানের ওপর। এখন মালোয়েশিয়ায় থাকেন জাকির। সেই দেশেও জাতীয় নিরাপত্তার স্বার্থে জাকিরের ধর্ম প্রচারের ওপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছে ২০২০ নাগাদ। এমনকি তিনি আইআরএফ প্রতিষ্ঠাতা যুবকদের জোরপূর্বক ইসলামে ধর্মান্তরিত করার প্রচার করেছেন, আত্মঘাতী বোমা হামলার মান্যতা দিয়েছেন, হিন্দুত্ব, হিন্দু দেবতা এবং অন্যান্য ধর্মের বিরুদ্ধে অগ্রহণযোগ্য মন্তব্য পোস্ট করেছেন যা অন্যান্য ধর্মের প্রতি অবমাননাকর।