SSC দুর্নীতি মামলায় সিঙ্গল বেঞ্চের রায় বহাল রাখল ডিভিশন বেঞ্চ

0
22

কলকাতা: SSC দুর্নীতি মামলায় নয়া মোড়। স্কুল সার্ভিস কমিশনের নিয়োগ সংক্রান্ত মামলায় সিঙ্গল বেঞ্চের রায় বহাল রাখল ডিভিশন বেঞ্চ। জানানো হয়েছে, নিয়োগ সংক্রান্ত এই মামলা গুলির তদন্ত করবে সিবিআই। রাজ্যে শিক্ষক নিয়োগ নিয়ে একের পর দুর্নীতির খবর সামনে এসেছে।

আরও পড়ুনঃ SSC নিয়োগ মামলায় আজ সন্ধ্যের মধ্যে পার্থকে সিবিআই হাজিরার নির্দেশ আদালতের

SSC -এর গ্রুপ সি, গ্রুপ ডি থেকে শুরু করে নবম-দশম, একাদশ-দ্বাদশ সব ক্ষেত্রেই দুর্নীতি হয়েছে। সব মিলিয়ে মোট সাতটি মামলায় সিবিআই তদন্তের নির্দেশ দিয়েছিল বিচারপতি অভিজিত্‍ গঙ্গোপাধ্যায়ের একক বেঞ্চ। তবে পরে ডিভিশন বেঞ্চে মামলাগুলি স্থগিত হয়ে যায়। পরে ডিভিশন বেঞ্চ প্রাক্তন বিচারপতি রঞ্জিতকুমার বাগের নেতৃত্বে একটি কমিটি গঠন করে। ওই কমিটি এই নিয়োগ সংক্রান্ত মামলাগুলির অনুসন্ধান করে।

গত শুক্রবার কলকাতা হাই কোর্টের  বিচারপতি সুব্রত তালুকদার এবং আনন্দকুমার মুখোপাধ্যায়ের ডিভিশন বেঞ্চে নিয়োগ দুর্নীতি মামলার শুনানি হয়। বিচারপতি আর কে বাগের কমিটি গ্রুপ সি নিয়োগের দুর্নীতি সংক্রান্ত রিপোর্ট জমা দেয়। বাগ কমিটির আইনজীবী অরুণাভ বন্দ্যোপাধ্যায় আদালতকে জানান, গ্ৰুপ-সি পদে ৩৮১ জনকে বেআইনিভাবে নিয়োগ করা হয়েছে। নম্বর বাড়িয়ে এবং ওএমআর শিটে গন্ডগোল করে নিয়োগ করা হয়েছে তাঁদের। তার মধ্যে ২২২ জন পরীক্ষাই দেননি। বাকিরা পাশ করেননি। বাগ কমিটি ডিভিশন বেঞ্চকে এ-ও জানায়, গ্ৰুপ-ডি পদেও বেআইনি ভাবে নিয়োগ করা হয়েছে ৬২৪ জনকে।

পাশাপাশি বলা হয়, এই প্যানেলের র‍্যাঙ্ক পরিবর্তনের জন্য দায়ী অশোক কুমার সাহা, শান্তি প্রসাদ সিনহা এবং সৌমিত্র সরকার। পাশাপাশি স্কুল সার্ভিস কমিশনের আঞ্চলিক চেয়ারম্যান সুবিরেশ ভট্রাচার্য, শর্মিলা মিত্র, চৈতালী ভট্টাচার্য, মহুয়া বিশ্বাস, শুভজিৎ চট্রোপাধ্যায়ের বিরুদ্ধে আইনি পদক্ষেপ করার কথা উল্লেখ করা হয়েছে। কারণ তাঁরাও এই ভুয়ো নিয়োগ প্রক্রিয়ার সঙ্গে জড়িত।