“রবীন্দ্রনাথ অবসাদে ভুগতেন”, বই প্রকাশ করে দাবি লেখকের 

0
28

কলকাতা : বাঙালির জীবনের সবচেয়ে চর্চিত নাম, সবচেয়ে জীবিত নাম একটিই, তা হল রবীন্দ্রনাথ। সোমবার শহরে রবীন্দ্রনাথ ঠাকুরের (Rabindranath Tagore) ওপর লেখা একটি বই প্রকাশ হল কলকাতা প্রেস ক্লাবে। বইটির লেখক বিখ্যাত মনোবিদ ডঃ হিরন্ময় সাহা। বইটির নাম ‘21 Shades Of Tagore”, এই বই যদিও লেখকের প্রথম বই নয় রবীন্দ্রনাথকে নিয়ে, এর আগেও রবীন্দ্রনাথকে নিয়ে একাধিক বই লিখেছেন লেখক। 

আরও পড়ুন : তিস্তা শীতলওয়াড়ে কার সঙ্গে ‘ষড়যন্ত্র’ করেছিলেন বলে সুপ্রিম কোর্টে জানাল গুজরাট সরকার 

- Advertisement -

বই প্রকাশ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বিশিষ্ট শিক্ষাবিদ পবিত্র সরকার, নাট্যব্যক্তিত্ব রুদ্রপ্রসাদ সেনগুপ্ত, সঙ্গীত শিল্পী ইন্দ্রানী সেন প্রমুখ। শিক্ষাবিদ পবিত্র সরকার বলেন, “সাম্প্রতিককালে অনেকেই মন্তব্য করে থাকেন রবীন্দ্র যুগের সমাপ্তি হয়েছে, কিন্তু এখানে এসে মনে হচ্ছে তা সম্পূর্ণ রূপে ভুল। রবীন্দ্রনাথকে নিয়ে চর্চা কোনও সময়েই শেষ হবার নয়, বরং বাঙালি যতদিন থাকবে, ততদিন তা উত্তরোত্তর বৃদ্ধি পাবে।” অনুষ্ঠানের শুরুতেই সকলের অনুরোধে দু কলি রবীন্দ্র সঙ্গীত পরিবেশন করেন ইন্দ্রানী সেন। 

বইটির মধ্যে দেখান হয়েছে রবীন্দ্রনাথের (Rabindranath Tagore) কাছের ২১ জন ব্যক্তিত্ব রবীন্দ্রনাথকে কিভাবে দেখেছেন। একজন মনোবিদের চোখে রবীন্দ্রনাথ কিভাবে ধরা দিয়েছেন, সেটাও কৌতূহল তৈরি করে এই বইকে নিয়ে। লেখক হিরন্ময় সাহা বলেন, “মনোবিজ্ঞানের পড়াশুনা করতে গিয়ে আমি রবীন্দ্রনাথকে অন্য ভাবে আবিস্কার করি।  রবীন্দ্রনাথ গীতাঞ্জলীর জন্য নোবেল পুরস্কার পাওয়ার পর নিজের পুত্রকে লিখেছিলেন তিনি মানসিক অবসাদে ভুগছেন। এখানেই তিনি আলাদা, মানসিক অবসাদের কথা কতজন মানুষ জানাতে পারে অপরকে, কিন্তু রবীন্দ্রনাথ পেরেছিলেন।”