সুজি আর আলু দিয়ে চটজলদি বানিয়ে ফেলুন মশলা লুচি, রইল রেসিপি 

0
58

খাস ডেস্ক: লুচি খেতে কম বেশি সকলেই ভালোবাসেন। তবে যে কোন অনুষ্ঠানে ময়দা বা আটার লুচি আমরা সর্বদাই খেয়ে থাকি। এছাড়াও পুর অনেক রকমের লুচি বা পরোটা আমাদের বেশ ভালো ই লাগে। কিন্তু সব সময় একঘেয়েমি এই লুচি না খেয়ে আমরা লুচিতে নতুন রকমের টুইস্ট আনতে পারি।

কিভাবে? এই নতুন রকমের লুচিতে টুইস্ট আনার জন্য মাত্র আমাদের প্রয়োজন হবে আলু আর সুজির। মাত্র কয়েকটি উপাদান দিয়েই আমরা এই মাসালা লুচি বানিয়ে নিতে পারব। তাহলে চলুন আর দেরি না করে দেখে নি কিভাবে বানাতে হবে মাশালা লুচি।

- Advertisement -

উপকরণ: আটা / ময়দা, সেদ্ধকরা আলু, সুজি, ধনেপাতা কুচি, আদা কুচি, চিলি ফ্লেক্স, গোলমরিচ গুঁড়ো, জোয়ান, পরিমাণ মত নুন, রান্নার জন্য তেল।

পদ্ধতি:

১, প্রথমেই সেদ্ধ করে রাখা আলু খুব মোলায়েম ভাবে চটকে নিতে হবে। এরপর ওই সেদ্ধ আলুর মধ্যে হাফ কাপ সুজি, ধনেপাতা কুচি, চিলি ফ্লেক্স, গোলমরিচ গুঁড়ো, আদা কুচি, সামান্য জোয়ান আর ১ চামচ মত তেল দিয়ে ভালো করে মিশিয়ে নিতে হবে।

২, এরপর ওই মিশ্রণে অল্প অল্প করে আটা মিশিয়ে ভালো করে মেখে একটা ডো তৈরি করতে হবে। কিন্তু ব্যবহার করা যাবে না জল। আলু দিয়েই ভালো করে মাখাতে হবে।

৩, এরপর ডো তৈরী হয়ে গেলে আরও কিছুটা তেল দিয়ে আলো মাখিয়ে নিয়ে রেখে দিতে হবে ১৫-২০ মিনিটের জন্য।

৪, এরপর ওই ডো থেকে লুচির মতো করে লেচি কেটে নিতে হবে। লুচি যেভাবে বেলা হয় ওই ভাবেই বেলে নিতে হবে। এবার কড়ায় তেল গরম করে তাতে অল্প আঁচে ভেজে নিন গরম গরম মশলা লুচি।