জ্যোতি নিভলেও ভাস্কর অমলিন

0
252

কলকাতা: চলে গেলেন প্রবীণ বাচিকশিল্পী ভাস্করজ্যোতি সেনগুপ্ত। ৭৮ বছরের ভাস্করজ্যোতিবাবু রবিবার হৃদরোগে আক্রান্ত হয়ে মারা যান। কর্মজীবনের পাশাপাশি সারাজীবন শিল্প সংস্কৃতি নিয়েই কাটিয়েছেন তিনি। আবৃত্তি থেকে অভিনয় এবং শ্রুতিনাটক চর্চার সঙ্গে তিনি সরাসরি যুক্ত ছিলেন।

বাচিকশিল্পীর পাশাপাশি দরদি শিক্ষক, সক্রিয় সংগঠক, বিশিষ্ট ভাষাবিদ হিসেবেও তিনি পরিচিত। আবৃত্তি চর্চার জন্য তিনি তৈরি করেছিলেন ‘অনুরণন’। রাজ্যের বহু প্রতিভাবান আবৃত্তিশিল্পী ও কবিকে তিনি নিয়ে এসেছিলেন পরিচিতির আলোকে।

- Advertisement -

কলকাতার সিঁথি এলাকায় তাঁর জন্ম হয় ১৯৪১ সালের ৫ সেপ্টেম্বর এই শিল্পী্র জন্ম হয়। কলকাতার আবৃত্তি পরিষদের প্রয়োগ প্রধান পদেও তিনি আসীন ছিলেন। তিনি ‘বাচিক শিল্পী সংস্থা’র প্রতিষ্ঠাতা সদস্য ও সহসভাপতির দায়িত্বেও ছিলেন।

শুধু এখানেই ইতি নয়, রূপোলি পর্দাতেও তাঁকে পার্শ্বচরিত্রে দেখা গেছে অভিনয় করতে। ছবির নাম ‘তিলোত্তমা’। অভিনয়ের জগত ছাড়াও আবৃত্তি নিয়ে গবেষণা করে রেখে গেছেন দুটি বই ‘বাংলা উচ্চারণ রীতি’ ও ‘ছন্দ ও আবৃত্তি’।

এছাড়াও বাচিকশিল্প এবং বাংলা ভাষাচর্চা কেন্দ্রিক বহু প্রবন্ধও প্রকাশিত হয়েছে। এমন এক শিল্পীর বাংলা ভাষায় এবং আবৃত্তির জগতে অবদান অনস্বীকার্য। সোমবার সকালে কাশীপুর শ্মশানে তাঁর শেষকৃত্য সম্পন্ন করা হয়। তাঁর প্রয়াণে বাংলার সাহিত্যজগৎ শোকস্তব্ধ।