ইন্দো-প্যাসিফিক সংস্কৃতির চর্চায় নজির গড়ল কলকাতা 

0
24

কলকাতা : করোনাকে জয় করে ফের ছন্দে ফিরছে শিল্প-সংস্কৃতি। এবার ইন্দো-প্যাসিফিক সংস্কৃতির চর্চার সাক্ষী থাকল মহানগরী। শনিবারের বিকেলে ভারতীয় জাদুঘরের আশুতোষ জন্মশতবার্ষিকী হলে হয়ে গেল এক বিশেষ আলোচনাসভা, যা জোরদার করেছে ইন্দো-প্যাসিফিক সংস্কৃতির চর্চাকে। 

আরও পড়ুন : দলে দুর্নীতির প্রতিবাদ করায় হেনস্থার অভিযোগ, সিপিএমে যোগদান শাসক দলের নেতার

এই বিশেষ আলোচনাসভায় উপস্থিত ছিলেন কলকাতার অস্ট্রেলিয়ার কনসোল জেনারেল রোওয়ান এইনসওইয়ারথ। মূলত এই সভায় অস্ট্রেলিয়ার বিভিন্ন শিল্পীরাও যোগদান করেন ডিজিটাল মাধ্যমে। এই সমস্ত শিল্পীদের সঙ্গে যোগাযোগ করে অনুষ্ঠানটির উদ্যোগ গ্রহণ করেছেন শিল্পী রমনজিত কৌর এবং ত্যামি ব্রেন্নান। অনুষ্ঠানে রমনজিত কৌর বলেন, “করোনার সময় শিল্পীরা অসহায় পড়েছিল প্রথম দিকে, তারপরে বিশ্বব্যাপী লকডাউনের সময় বিভিন্ন ধরণের সাংস্কৃতিক কর্মকাণ্ডকে করে আর্ত ভেঙে পড়া মানবসমাজকে আনন্দ দিয়ে বাঁচার আশা দেখিয়েছেন শিল্পীরা”। 

আরও পড়ুন : যৌন নির্যাতনের অভিযোগে গ্রেফতার রাজ্যের প্রাক্তন বিধায়ক

এই অনুষ্ঠানে তাদের বিভিন্ন শিল্পকর্মের নজির তুলে ধরেন দেশ-বিদেশের শিল্পীরা। শিল্প-সংস্কৃতি না থাকলে মানবসভ্যতা এগোতে পারে না এমন বার্তাই উঠে এলো এদিনের অনুষ্ঠান থেকে। “সিটি অফ জয়” এও প্রমাণ করল আন্তর্জাতিক ক্ষেত্রে বর্তমানেও শিল্প-সংস্কৃতি চর্চায় বিশেষ ভূমিকা নিতে পারে কলকাতা।