জন্মাষ্টমীর প্রাক্কালে ইমনের নতুন চমক

0
31

খাস খবর ডেস্ক: এবার পরিচিত ভঙ্গিমা থেকে বেরিয়ে নতুন আঙ্গিকে দর্শকের সামনে নিজেকে উপস্থাপিত করতে চলেছেন প্রখ্যাত সঙ্গীতশিল্পী ইমন চক্রবর্তী। এই প্রথমবার তাঁর কন্ঠে শোনা যাবে কীর্তন। জন্মাষ্টমীর প্রাক্কালে দর্শকদের উপহার দিতে চলেছেন তিনি। চলতি মাসের ২৮ অগাস্ট জেএসই মিউজিক কোম্পানি রিলিজ করতে চলেছে ‘জগৎ সাজে বৃন্দাবন’ গানটি।

এই গানটির গীতিকার আকাশ চক্রবর্তী, সুর করেছেন নীলাঞ্জন ঘোষ। এই প্রথম একেবারে নিজস্ব ঘরানা ছেড়ে টিপিক্যাল কীর্তন গানে মাতোয়ারা হতে দেখা যাবে ‘বৃন্দাবন বিলাসিনী রাই’, মানে ইমনকে।

কীর্তনাঙ্গ রবীন্দ্রসঙ্গীতে তাঁর জাদুর ছোঁয়া পাওয়া গেলেও অরিজিনাল কীর্তনে এই প্রথমবার দর্শক মনে দাগ কাটতে চলেছেন ইমন। কীর্তন সাগরে ডুব দিয়ে তিনি জানিয়েছেন তাঁর অভিজ্ঞতা।

তিনি বলেন, “এখনকার দিনে নতুন কীর্তন গাইতে হবে এটা শুনেই খুব অন্যরকম লেগেছিল। গানটি কীর্তনের বৈশিষ্ট্যগুলিকে ভেবেই তৈরি করা হয়েছে। শুধু তাইই নয়,যন্ত্রসংগীত আয়োজনেও রাখা হয়েছে চিরাচরিত কীর্তনের স্বাদ। ছোটো বেলায় অনেক কীর্তন শুনেছি। বাড়ির সামনে দোলের সময় কীর্তন হতো।এখনও হয়।আমি নিজেও কীর্তন শিখেছি।তা এই শোনা আর শেখার অভিজ্ঞতা মিলিয়েই গানটা করেছি। এর পাশাপাশি অসাধারণ একটা মিউজিক ভিডিও করা হয়েছে। জোনাই দি (সিং) যথেষ্ট আবেগ দিয়ে এই গানটা বানিয়েছেন।”

আরও পড়ুন: পুজোর আগেই পর্যটকদের জন্য রোমাঞ্চকর ডুয়ার্স সফরের উপহার দিচ্ছে রেল দফতর

অন্যদিকে, সুরকার নীলাঞ্জন ঘোষ ভাগ করে নিলেন তাঁর অনুভূতি। গানের প্রসঙ্গে কথা বলতে গিয়ে একটু নস্ট্যালজিক হয়ে বললেন, ”ছোটবেলায় তবলা বাজিয়েছি। পরে শ্রীখোলও বাজানোর অভিজ্ঞতা হয়েছে। কীর্তন শোনার অভ্যাস ছিল। আর আমার বাংলা গানের নানা আঙ্গিক নিয়ে কাজ করার ইচ্ছাও ছিল। খেয়াল করে দেখেছি বর্তমান সময়ে কীর্তন গান খুব একটা হচ্ছে না। বাংলা ছায়াছবির গানের বাইরে কাজ করার অনেক স্বাধীনতা থাকে। আর এই গানে বর্তমান সময়ের কথা মাথায় রেখেও কীর্তনের বৈশিষ্ট্যকে ধরে রাখার চেষ্টা করেছি। আশা করি সবার ভালো লাগবে।”

এছাড়াও বিশিষ্ট চিত্রশিল্পী সুব্রত দাসের আঁকা ছবিও এই মিউজিক ভিডিওতে ব্যবহৃত হয়েছে।এই কীর্তনাঙ্গের গানটি আগামী ২৮ অগাস্ট জেএসই মিউজিকের ইউটিউব চ্যানেলে মুক্তি পাবে। সমগ্র পরিকল্পনায় রয়েছেন জোনাই সিং।