যুদ্ধে এবারে ইউক্রেনের পক্ষে যোগ দিচ্ছে দুই রোবট, কী হবে রাশিয়ার

0
49

খাস খবর ডেস্ক: রাশিয়ার মোকাবিলা করতে এবারে রোবটের শরণাপন্ন হল ইউক্রেন। জানা যাচ্ছে, মার্কিন যুক্তরাষ্ট্রের সেনাবাহিনী দুটি রোবট দিতে চলছে ইউক্রেনকে। আরও চমকপ্রদ বিষয় যেটা, তা হল, রোবট দুটি রোবোটিক মানুষ নয়। বরং রোবোটিক কুকুর।

আরও পড়ুন: ইমরানের খানের বেডরুমে গুপ্তচরবৃত্তির চেষ্টা, অভিযুক্ত কাছের লোক

- Advertisement -

অন্যদিকে এই দুই রোবোটিক কুকুর রাশিয়ার বিরুদ্ধে যুদ্ধক্ষেত্রে মোটেই অবতীর্ণ হবে না। বরং তাদের কাজ হবে, কোথায় কোথায় রুশ বাহিনী ল্যান্ডমাইন পুঁতে রেখেছে তা খুঁজে বের করা। অর্থাৎ আর পাঁচটা জীবন্ত ওয়াচডগ যে কাজ করে, কার্যত তা-ই করতে চলেছে রোবোটিক কুকুর দুটি।

‘হালো ট্রাস্ট’ একটি অমুনাফাভোগী অর্থাৎ গুপ্ত  ল্যান্ডমাইন অনুসন্ধানকারী প্রতিষ্ঠান। তাদেরকে-ই রোবোটিক কুকুর দুটি দিতে চলেছে মার্কিন সেনাবাহিনী। এ প্রসঙ্গে হালো ট্রাস্টের নির্বাহী কর্মকর্তা ক্রিস হুইটলি জানান, “এই রোবোটিক কুকুরের সাহায্যে মাইন খোঁজা হলে মানুষের জীবনের ঝুঁকিও কমবে‌। সেইসঙ্গে কাজে গতিশীলতা-ও আসবে। হয়ত কোনও স্থানে মানুষের পক্ষে ঢোকা সম্ভব নয়। সেখানে রোবট অনায়েসেই প্রবেশ করতে পারবে।”

খাস খবর ফেসবুক পেজের লিঙ্ক:
https://www.facebook.com/khaskhobor2020/

কৃত্রিম কুকুর দুটি যে ধরনের রোবট, তা ‘স্পট’ নামে পরিচিত। এই স্পট তৈরি করে বস্টন ডিনামিক্স। যথেষ্ট সুনাম রয়েছে স্পটের। ২০১৯ সালে ম্যাসাচুসেটস প্রদেশে প্রথমবার এটি ব্যবহার করা হয়েছিল। সে অতীত স্মরণে রেখেই ইউক্রেনে স্পট ব্যবহার করার চিন্তাভাবনা করা শুরু হয়েছে। উল্লেখ্য, সেই ২০১৪ থেকেই গুপ্ত মাইন-আশঙ্কায় দিন কাটাচ্ছেন দেশটির বাসিন্দারা। বিশেষ করে, গ্রামের দিকে। শত্রুরা কোথায় কোথায় ল্যান্ডমাইন পুঁতে রেখেছে, কে জানে? কৃষিজীবীরা ফাঁকা মাঠে চাষ করতে কিংবা গবাদিপশু চড়াতে যেতে ভয় পাচ্ছেন। অনেকে তো এই আশঙ্কায় এলাকা-ই ছাড়তে বাধ্য হয়েছেন।