সাদা কাগজ হাতে নিয়ে শান্তিপূর্ণ প্রতিবাদে নেমেছেন চিনের বিশ্ববিদ্যালয়ের পড়ুয়ারা

0
23
Protest

খাস ডেস্ক: দেশ থেকে করোনা বিধিনিষেধ প্রত্যাহারের দাবি জানিয়ে চিনে হাজার হাজার মানুষ পথে নেমেছে। চিনের জনপ্রিয় রাস্তা এবং বিশ্ববিদ্যালয় চত্বরে প্রতিবাদী (Protest) মানুষের ঢল নেমেছে। সমাজমাধ্যমে ইতিমধ্যেই একাধিক ভিডিও ভাইরাল হয়ে গিয়েছে। আংশিক লকডাউনের জেরে বৃহস্পতিবার চিনের উত্তরপূর্বের শিংজিয়ানের উরুমকি অঞ্চলে একটি বহুতল ভবনে ভয়াবহ অগ্নিকান্ডে ১০ জনের মৃত্যু হয়। এই ঘটনার প্রতিবাদে এবার সাদা কাগজ নিয়ে শান্তিপূর্ণ প্রতিবাদ করতে দেখা যাচ্ছে চিনের মানুষকে।

আরও পড়ুন- অগ্নিমূল্য চাল, ১৫ টাকা পর্যন্ত বাড়ল দাম

- Advertisement -

সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়া ফটো এবং ভিডিওতে দেখা যাচ্ছে, নানজিং এবিং বেজিং শহরের বিশ্ববিদ্যালয়ের ছাত্রছাত্রীরা সাদা কাগজ নিয়ে পথে নেমেছেন। কিন্তু কেন সাদা কাগজ নিয়ে প্রতিবাদ (Protest)? আসলে, গ্রেফতারি বা সেন্সরশিপ এড়াতে তাঁরা এই পন্থা অবলম্বন করছেন বলে জানা গিয়েছে। ভিডিওতে একজন প্রতিবাদীকে বইলতে দেখা যাচ্ছে, “আপনি যা করেছেন, তার ফল ভোগ করতে হবে”। ভিড়ের মধ্যে থেকে আন্দোলনকারীদের আওয়াজ ভেসে আসছে, “সরকারকে নিজের ভুলের মাশুল গুনতে হবে”। উল্লেখ্য, উরুমকিতে আংশিক লকডাউন থাকায় বহুতলে আটকে মারা গিয়েছেন ১০ জন। এই ঘটনাতেই করোনা সতর্কতার বিধিনিষেধের বিরুদ্ধে মানুষের ক্ষোভের আগুন জ্বলে উঠেছে।

আরও পড়ুন- ‘আল্ট্রা ইমার্জেন্সি’ থেকে এবার ‘উত্তর কোরিয়ার শাসন’, শুভেন্দুর নিশানায় বার বার মমতা

রাষ্ট্রপতি শি জিংপিং-এর অপসারণের দাবি জানিয়ে পথে নেমেছেন মানুষজন। তাঁরা বলছেন, “চিনের কমিউনিস্ট পার্টির শাসন শেষ হোক, জিংপিং-এর শাসন শেষ হোক, উরুমকিকে মুক্ত করা হোক!” প্রত্যক্ষদর্শী এবং সমাজমাধ্যমে ছড়িয়ে পড়া ভিডিও দেখে অনেকেই বলছেন, শাসকের বিরুদ্ধে অন্যতম বিরল প্রতিবাদ (Protest) (China Protest) প্রদর্শনে নেমেছে চিনের মানুষ। প্রতিবাদীদের সরাতে বিশাল পুলিশ বাহিনী নামে। ভাইরাল হওয়া ভিডিওগুলিতে দেখা গিয়েছে, জনগণকে ছত্রভঙ্গ করতে বিপুল পুলিশবাহিনী চেষ্টা চালাচ্ছে। কিন্তু তাঁদের মধ্যে থেকে স্লোগান উঠছে, “মানুষের সেবায় লাগুন। আমাদের হেলথ কোড চাই না। আমরা স্বাধীনতা চাই”।