ইরানের ওপর আর থাকবে না আন্তর্জাতিক নিষেধাজ্ঞা, কেন এ সিদ্ধান্ত জাতিসংঘের

0
33

খাস খবর ডেস্ক: ইরানের ওপর পারমাণবিক কর্মসূচী সীমিত করার প্রতিশ্রুতিতে ফেরত যাচ্ছে জাতিসংঘ। বেশ কিছু সংবাদ মাধ্যমে প্রকাশিত এই খবর। যারা পাশাপাশি এও জানাচ্ছে, ২০১৫ -র তেহরান পারমাণবিক চুক্তি স্মরণে রেখে ইরানের ওপর থেকে যুক্তরাষ্ট্রকে নিষেধাজ্ঞা তুলে নেওয়ার আহ্বান জানিয়েছে সংঘ।

আরও পড়ুন: নির্মলজিৎ সিং শেখুঁ: আত্মবলিদান এবং জয়ের এক চিরস্মরণীয় ইতিহাস

- Advertisement -

ভিয়েনায় পারমাণবিক চুক্তি সমূহ নবীকরণের করার উদ্দেশ্যে উচ্চ শক্তিরা এ মুহূর্তে গভীর আলোচনায় মত্ত। পাকাপাকি কোনও সিদ্ধান্তে উপনীত হওয়া যায়নি যদিও। কিন্তু বিষয়টিতে পশ্চিমা দেশগুলির সঙ্গে দূরত্ব ক্রমেই বৃদ্ধি পাচ্ছে ইরানের।

এই অবস্থায় জাতিসংঘের এ হেন পদক্ষেপ গভীর তাৎপর্যের সঙ্গে দেখছে বিশেষজ্ঞ মহল। সংঘের আন্ডার সেক্রেটারি জেনারেল রোজমেরি ডিকার্লো মঙ্গলবার বলেন, “আমেরিকাকে আমি তাদের পরিকল্পনায় উল্লেখিত নিষেধাজ্ঞাগুলি প্রত্যাহার করে নিতে বা ছাড় দিতে অনুরোধ জানাচ্ছি। একই সঙ্গে ইরানের সঙ্গে তেলের বাণিজ্য সংক্রান্ত নিষেধাজ্ঞা মকুবের মেয়াদ বৃদ্ধির আহ্বান জানাচ্ছি।”

আরও পড়ুন: ছিল নারী হয়ে গেল গরু, দক্ষিণ কোরিয়ার বিজ্ঞাপনকে কেন্দ্র করে বিতর্কের ঝড় সোশ্যাল মিডিয়ায়

পাশাপাশি আরও একটি বিষয়ে আলোকপাত করেন ডিকার্লো। তাঁর কথায়, “ইরানের কিছু গুরুত্বপূর্ণ বেসামরিক পারমাণবিক সম্পর্কিত কার্যকলাপে নিষেধাজ্ঞা রয়েছে মার্কিনীদের। সেসব প্রত্যাহার করার প্রয়োজন রয়েছে বৈকি!”