Anti-Hijab Protest: মাহসাকাণ্ডে বিক্ষোভকারীদের মৃত্যুসংখ্যা বাড়ছে, ‘হস্তক্ষেপ’ জাতিসঙ্ঘের

0
34
Protest

খাস ডেস্ক: মাহসা আমিনি মৃত্যুকাণ্ডে উত্তপ্ত ইরান। কয়েকদিন কেটে গেলেও বিক্ষোভ (Protest) চলছে। এই পরিস্থিতিতে নিয়ন্ত্রণ আনতে পাল্টা দমনপ্রক্রিয়া শুরু করেছে ইরানের নিরাপত্তারক্ষী বাহিনী। যার ফলে এখনও পর্যন্ত বহু বিক্ষোভকারী প্রাণ হারিয়েছে। এ নিয়েই ইরানের কাছে বিশেষ আর্জি জানাল জাতিসঙ্ঘ।

আরও পড়ুন: তরুণীকে খুনের অভিযোগে গ্রেফতার BJP নেতার পুত্র, মুখ্যমন্ত্রীর নির্দেশে ভেঙে ফেলা হল রিসর্ট

- Advertisement -

জাতিসঙ্ঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস ইরানের নিরাপত্তা বাহিনীকে সরকার বিরোধী বিক্ষোভের (Protest) বিরুদ্ধে ‘অপ্রয়োজনীয় বা অসামঞ্জস্যপূর্ণ শক্তি’ ব্যবহার করা থেকে বিরত থাকার অনুরোধ জানিয়েছেন। পাশাপাশি উত্তেজনা এড়াতে সবাইকে শান্ত থাকার বার্তাও দিয়েছেন।

আরও পড়ুন: ‘কিছু না করে ফোকটে নাম কামানো অভ্যেস’, রাজ্যকে কটাক্ষ Dilip Ghosh-এর

হিজাব সঠিকভাবে না পড়ার অপরাধে ২২ বছরের তরুণী মাহসা আমিনিকে আটক করা হয়। পুলিশি হেফাজতেই মৃত্যু হয় তাঁর। এরপরই গর্জে ওঠে ইরানের আমজনতা। হিজাব বিরোধী আন্দোলনে (Anti-Hijab Protest) সামিল হয়ে ইরানের মহিলারা রাস্তায় বেরিয়ে হিজাব উড়িয়ে, চুল কেটে প্রতিবাদ জানায়। থানায় আগুন লাগিয়ে বিক্ষোভ দেখানো হয়। এমনকি ইরানের সর্বোচ্চ ধর্মীয় নেতা খামেনির মূর্তি পুড়িয়ে দেয় আন্দোলনকারীরা। উল্লেখ্য, ইরানের নিরাপত্তারক্ষীরা বিক্ষোভ (Protest) থামাতে দমনপ্রক্রিয়া শুরু হয়েছে। যার ফলে এখনও পর্যন্ত ৫০ জনের মৃত্যু হয়েছে।