বাইডেনের প্লেটে এবার উঠবে ভারতের আম 

0
41

খাস খবর ডেস্ক : দুই বছরের ব্যবধানে ফলের রপ্তানির উপর মহামারীজনিত নিষেধাজ্ঞা তুলে নেওয়ার পরে মার্কিন রাষ্ট্রপতি জো বাইডেন ভারতীয় আমের স্বাদ গ্রহণ করবেন। বৃহস্পতিবার ওয়াশিংটনে আমের প্রচার অনুষ্ঠানে হোয়াইট হাউসে আমের একটি বাক্স উপহার দেওয়া হয়। আমগুলি পুনে-ভিত্তিক রেইনবো ইন্টারন্যাশনাল দ্বারা উৎপাদিত হয়েছিল, যা বারামতি কৃষি উৎপাদন বাজার কমিটির অংশ।

আরও পড়ুন : “দেখা যাক কি হয়” অর্জুনের দলবদলের জল্পনা নিয়ে মন্তব্য দিলীপের

কয়েকদিন আগে টুইটারে খুশির খবর শেয়ার করেছিলেন সাংসদ সুপ্রিয়া সুলে। হোয়াইট হাউসের জন্য কেসার, হাপুস, মহারাষ্ট্র থেকে মানকুর এবং অন্ধ্রপ্রদেশ থেকে হিমায়াত ও বেগমপল্লির মতো আমের জাত সংগ্রহ করা হয়েছিল। বারামতি কৃষি উৎপাদন বাজার কমিটি মার্কিন যুক্তরাষ্ট্র, অস্ট্রেলিয়া, কানাডা এবং ইসরায়েল সহ ৩১টি দেশে আম রপ্তানি করে। এ পর্যন্ত ৪০০ টন আম রপ্তানি হয়েছে, যার মধ্যে ২০০ টন যুক্তরাষ্ট্রে পাঠানো হয়েছে।

আরও পড়ুন : সব দুর্নীতির মাথায় মমতা, দাবি সুজনের 

এই ঘটনাকে ‘আম কূটনীতি’ বলে আখ্যায়িত করছেন আন্তর্জাতিক রাজনীতির পর্যবেক্ষকরা। এর আগেও একাধিক রাষ্ট্র নেতার জন্য আম পাঠান হয়েছে ভারত থেকে। বাংলাদেশ যেমন বিভিন্ন দেশের রাষ্ট্রনেতাদের জন্য ইলিশ পাঠায়, তেমনই ভারত থেকে যাচ্ছে আম। ভারতের আমের স্বাদে ও গন্ধে মজে আছেন অনেক প্রাক্তন ও বর্তমান রাষ্ট্র নেতা।