ভারতের এই রাজ্যগুলি সুরক্ষিত নয়: যেতে নিষেধ করল কানাডা

0
30
canada

খাস ডেস্ক: কানাডায় (Canada) বসবাসকারী ভারতীয়দের বিদ্বেষের শিকার হওয়ার আবহে ভারতভ্রমণ নিয়ে সতর্কতা জারি করল কানাডা। কানাডায় ভারতীয়দের সুরক্ষার্থে কোনও পদক্ষেপ না নিয়ে ভারতের কোন কোন রাজ্যগুলো সুরক্ষিত নয়, তা উল্লেখ করল জাস্টিন ট্রুডোর সরকার। ভারতভ্রমণে আসলে বিশেষ কয়েকটি রাজ্যে যেতে নিষেধ করল কানাডা।

গুজরাত, পাঞ্জাব, এবং রাজস্থানের মত রাজ্যে ল্যান্ড মাইন থাকতে পারে বলে সরকারি বিবৃতিতে উল্লেখ করা হয়েছে। “পাকিস্তানের সঙ্গে সীমান্ত লাগোয়া রাজ্যগুলোতে সীমান্তের ১০ কিলোমিটারের মধ্যে যাওয়া উচিৎ নয়। কেননা সেখানে ল্যান্ড মাইন পোঁতা থাকতে পারে”, বলে বিবৃতিতে লেখেন জাস্টিন ট্রুডর সরকার। সন্ত্রাসবাদী হামলা হতে পারার সম্ভাবনা হয়েছে বলে উল্লেখ করে অসম, মণিপুরের মত রাজ্যেও প্রয়োজন না পড়লে না যাওয়ার পরামর্শ দেওয়া হয়েছে। তবে লাদাখ ভ্রমণের ক্ষেত্রে কোনরকম সতর্কতা দেওয়া হয়নি।

- Advertisement -

আরও পড়ুন- নিয়োগে কেলেঙ্কারি, পুরো প্যানেলটাই খারিজের দাবি বিচারপতির

বলা বাহুল্য, কানাডায় বসবাসকারী ভারতীয় ছাত্রছাত্রীদের হিংসা-বিদ্বেষের শিকার হতে হচ্ছে এবং এই বিষয়টিতে কানাডার সরকারের দৃষ্টিপাত চেয়েছিল ভারত সরকার। কারা এই ধরণের অপরাধমূলক কাজ করছে সেটি শনাক্ত করে প্রবাসীদের সুরক্ষা চেয়েছিল ভারতের পররাষ্ট্রমন্ত্রক। তবে এখনও পর্যন্ত কানাডার পক্ষ থেকে সরকারিভাবে কোনও পদক্ষেপ নেওয়া হয়নি বলে জানা গিয়েছে। সেই কারণে, প্রবাসীদের সুরক্ষার্থে কানাডার (Canada) ভারতীয় দূতাবাসে ভারতীয়দের নাম পরিচয় নথিভুক্ত করার নির্দেশ দেওয়া হয়েছিল। সেইসঙ্গে, কানাডার মত বন্ধু দেশে ভারতীয়দের ওপর হওয়া বিদ্বেষ দুর্ভাগ্যজনক বলেও উল্লেখ করা হয়েছিল।