এবার থেকে আর গর্ভপাত করা যাবে না, ঐতিহাসিক রায় সুপ্রিম কোর্টের

0
32

খাস খবর ডেস্ক: খারিজ হয়ে গেল অর্ধশতাব্দী প্রাচীন রায়। বদলে নতুন ইতিহাস রচনা করল মার্কিন সুপ্রিম কোর্ট। যার সাক্ষী থাকল গোটা দেশ। এর আগে ১৯৭৩ সালে মহিলাদের গর্ভপাতের অধিকারকে অনুমোদন দিয়েছিল মার্কিন সর্বোচ্চ আদালত। সে সময় বলা হয়েছিল, গর্ভপাতের সিদ্ধান্ত নেওয়া যে কোনও মহিলা নাগরিকের সাংবিধানিক অধিকার।

আরও পড়ুন: সেনাবাহিনীর হাতেই খুন মহিলা সাংবাদিকের

প্রায় ৫০ বছর পর সেই রায় খারিজ করে দিল সুপ্রিম কোর্ট। অর্থাৎ এবার থেকে চাইলেই গর্ভপাত করানো যাবে না মার্কিন যুক্তরাষ্ট্রে। শুক্রবার মার্কিন আদালত এই রায় দিয়েছে। যার ব্যখ্যা দিতে গিয়ে দাবি করা হয়, রো বনাম ওয়েড মামলায় সংবিধানের অপব্যাখ্যা করা হয়েছে। সংবিধানে এ কথা কোথাও উল্লেখ করা নেই যে মহিলারা গর্ভপাতের অধিকারিণী। অথচ ওই মামলায় রায় দেওয়া হয়েছিল গর্ভধারণের ২৪ থেকে ২৮ সপ্তাহের মধ্যে গর্ভপাত করানো যেতে পারে।

আদালতের রায়ে সবথেকে খুশি মার্কিন রিপাবলিকান পার্টি‌। তারা দীর্ঘদিন ধরেই গর্ভপাতের অধিকার খর্ব করার দাবি জানিয়ে আসছিল। শুক্রবারে রায়ে স্বাভাবিকভাবেই তাঁরা নিজেদের জয় দেখছে। ইতিপূর্বে এই অধিকারটি খর্ব করার প্রসঙ্গে ব্যাপক বিশৃঙ্খলার সৃষ্টি হয়েছিল রাজনৈতিক মহলে। কারণ রায়ের একটি খসরা ফাঁস হয়ে গিয়েছিল সামাজিক মাধ্যমে।

খাস খবর ফেসবুক পেজের লিঙ্ক:
https://www.facebook.com/khaskhobor2020/

যদিও গর্ভপাত নিয়ে যে যুক্তরাষ্ট্রের সব প্রদেশে-ই এতকাল এক আইন ছিল, এমনটা মোটেই নয়। মিসিসিপিতে আইন করা হয়েছে, ১৫ সপ্তাহের পর আর গর্ভপাত করানো যাবে না। এই আইনের পক্ষে অধিকাংশ বিচারপতিই রায় দিয়েছিলেন।