প্রয়াত পিটার ব্রুক, বিশ্ব নাট্যজগতে শোকের ছায়া

0
21

খাস খবর ডেস্ক : পিটার ব্রুক, বিশ্বের অন্যতম উদ্ভাবনী থিয়েটার পরিচালক যিনি বিভিন্ন জায়গায় শক্তিশালী নাটক মঞ্চায়নের শিল্পকে নিখুঁত করেছিলেন, ৯৭ বছর বয়সে প্রয়াত হয়েছেন। ব্রিটিশ পরিচালক আন্তর্জাতিক অপেরার মাধ্যমে শেক্সপিয়রের চ্যালেঞ্জিং সংস্করণ থেকে শুরু করে হিন্দু মহাকাব্য পর্যন্ত তার মঞ্চ মাউন্টিং প্রযোজনা হিসাবে বিশ্বকে ব্যবহার করেছিলেন।

আরও পড়ুন : মন্ত্রিসভার সম্প্রসারণ, সোমবার শপথ নিতে পারেন আরও পাঁচ বিধায়ক

তিনি ১৯২৫ সালের ২১ মার্চ লন্ডনে জন্মগ্রহণ করেন, তার বাবা একজন কোম্পানির পরিচালক এবং তার মা একজন বিজ্ঞানী ছিলেন। তিনি ফিল্ম স্টুডিওতে কাজ করার জন্য ১৬ বছর বয়সে স্কুল ছেড়ে যান এবং তারপর অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ে যান এবং ইংরেজি এবং বিদেশী ভাষায় ডিগ্রি নেন। ব্রুক সারা বিশ্বের শহরে জিমনেসিয়াম, নির্জন কারখানা, কোয়ারি, স্কুল নাটকে অভিনয় করেছেন। তার ১৯৭০ সালের স্ট্রাটফোর্ড প্রযোজনা শেক্সপিয়ারের “এ মিডসামার নাইটস ড্রিম” থিয়েটারে অভিনয় করে নাট্য ইতিহাসের ক্ষেত্রে তার স্থান সুরক্ষিত করেন। লে মন্ডের মতে, ব্রুক – যিনি ১৯৭৪ সাল থেকে ফ্রান্সে ছিলেন – শনিবার প্যারিসে প্রয়াত হয়েছেন। রোববার তার প্রকাশকের এক বিবৃতিতে তার মৃত্যুর বিষয়টি নিশ্চিত করা হয়েছে।

আরও পড়ুন : রাষ্ট্রপতি পদপ্রার্থী দ্রৌপদী মুর্মুকে নিয়ে নিজের অনুভূতির কথা জানালেন প্রধানমন্ত্রী

তিনি ১৯৭০ সালে প্যারিসে কাজ করার জন্য ব্রিটেন ছেড়ে যান। তিনি প্রায়শই “খালি স্থান” এর জন্য ঐতিহ্যবাহী নাট্য ভবনগুলি এড়িয়ে যেতেন যা আলো, শব্দ, ইম্প্রোভাইজেশন এবং অভিনয় এবং পরামর্শের নিছক শক্তি দ্বারা রূপান্তরিত হতে পারে। “আমি যে কোনও খালি জায়গা নিতে পারি এবং এটিকে একটি মঞ্চ বলতে পারি,” তিনি তার ১৯৬৮ সালের গ্রাউন্ড ব্রেকিং বই “দ্য এম্পটি স্পেস” এ লিখেছেন।