একে ভূমিকম্পে রক্ষে নেই, দোসর হয়ে দেখা দিতে পারে ভয়াবহ মহামারী

0
13

খাস খবর ডেস্ক: একে ভূমিকম্পে রক্ষে নেই। দোসর মহামারী। বর্তমানে ঠিক এই পরিস্থিতিই সৃষ্টি হয়েছে তালিবান শাসনাধীন আফগানিস্তানে। একেই ভূমিকম্পে ধ্বংস হয়েছে একাধিক ঘরবাড়ি স্থাপত্য। মানুষের মাথা গোঁজার ঠাঁই নেই। খাওয়ার কিছু নেই। এরই মধ্যে দেশটিতে কলেরা ছড়িয়ে পড়ার আশঙ্কা দেখা দিয়েছে।

আরও পড়ুন: ভয়াবহ বিমান দুর্ঘটনা, নিহত এখনও পর্যন্ত ৩, আহত একাধিক

একেই করোনা, মাঙ্কি পক্স ইত্যাদিতে বিশ্ববাসীর ওষ্ঠাগত প্রাণ। এর মধ্যে যদি নতুন করে কলেরার প্রাদুর্ভাব শুরু হয়, তাহলে তা নিঃসন্দেহে এক চূড়ান্ত অশনি সংকেত। এর ওপর আবার রয়েছে ভূমিকম্প। সব মিলিয়ে এক চূড়ান্ত প্রতিকূলতার সঙ্গে দিন কাটাচ্ছেন আফগানিস্তানের বাসিন্দারা।

গত বুধবার ভোররাতে এক শক্তিশালী ভূমিকম্পে কেঁপে ওঠে আফগানিস্তান। রিখটার স্কেলে এর তীব্রতা ধরা পড়ে, ৬.১। ভূমিকম্পের উৎসস্থল ছিল খোস্ত শহর থেকে ৪৪ কিলোমিটার দূরের একটি স্থান। শুধু আফগানিস্তানই নয়। পাকিস্তান এবং ভারত মিলিয়ে মোট ৫০০ কিলোমিটার জায়গাজুড়ে কম্পন অনুভূত হয়।

খাস খবর ফেসবুক পেজের লিঙ্ক:
https://www.facebook.com/khaskhobor2020/

তালিবান সরকার সূত্র খবর, বর্তমানে ভূমিকম্প কবলিতদের ত্রাণ পৌঁছে দেওয়ার কাজ চলছে। ধারণা করা হচ্ছে, হয়ত সেখান থেকেই কলেরা ছড়িয়ে পড়ার আশঙ্কা তৈরি হয়েছে। জাতিসংঘ এ বিষয়ে সতর্ক করছে আফগান নাগরিকদের।