বেলারুশ সত্যি-ই রাশিয়ার পক্ষে তো, নাকি মীরজাফর হয়ে পিছন থেকে ছুরি মারবে

0
21

খাস খবর ডেস্ক: গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে সামরিক অভিযান শুরু করেছে রুশ সেনাবাহিনী। এর অনেক আগে থেকেই রাশিয়াকে সমর্থন করছে বেলারুশ। কিন্তু সত্যি-ই তারা রাশিয়ার পক্ষে তো? নাকি পিছন থেকে ছুরি মারবে মীরজাফরের মত।

আরও পড়ুন: যুদ্ধে এবারে ইউক্রেনের পক্ষে যোগ দিচ্ছে দুই রোবট, কী হবে রাশিয়ার

- Advertisement -

ইউক্রেনের রাষ্ট্রপতি ভলোদিমির জেলেনস্কির সাম্প্রতিক মন্তব্যে তৈরি হয়েছে এমন-ই এক ধোঁয়াশা। সম্প্রতি রুশ রাষ্ট্রপতি ভ্লাদিমির পুতিন জানিয়েছিলেন, বেলারুশকে খুব শিগগিরই শক্তিশালী পারমাণবিক অস্ত্র প্রদান করা হবে। সেই পরিপ্রেক্ষিতেই রবিবার রাতে এক ভিডিও বার্তায় জেলেনস্কি বলেন, বেলারুশের প্রশাসন কী করবে জানা নেই, কিন্তু দেশটির সাধারণ মানুষ কখনওই যুদ্ধে অংশ নেবে না। কারণ তারা রাশিয়া নয়, বরং ইউক্রেনের পক্ষে।

ইউক্রেনীয় রাষ্ট্রপ্রধান বলেন, “আমি নিশ্চিত হয়েই বলতে পারি যে বেলারুশের সাধারণ নাগরিকেরা ইউক্রেনের-ই পক্ষে। রাশিয়ার হাতের পুতুলে তারা কখনওই পরিণত হবে না। তারা যুদ্ধে যোগ দিয়ে মরতেও চাইবে না।” জেলেনস্কির এ কথাতেই সৃষ্টি হয়েছে জল্পনা। এত জোর দিয়ে এ কথা কী করে বলছেন তিনি?

খাস খবর ফেসবুক পেজের লিঙ্ক:
https://www.facebook.com/khaskhobor2020/

তাহলে কি ভেতরে ভেতরে বেলারুশের সঙ্গে কোনও চুক্তি হয়ে গিয়েছে ইউক্রেনের? হয়ত রাশিয়ার সঙ্গে বেলারুশের মাখামাখিটা ওপর ওপর। শুধুমাত্র পুতিনকে তুষ্ট রাখার জন্য। সব মিলিয়ে একাধিক জল্পনা তৈরি হচ্ছে।