মেয়েদের বিশ্ববিদ্যালয়ের প্রবেশিকা পরীক্ষায় বসার অনুমতি না দেওয়ার নিদান তালিবানের

0
20

খাস ডেস্ক: আফগানিস্তানে ক্ষমতায় আসার পর থেকেই দেশের নারীদের অধিকার সীমাবদ্ধ করতে চেয়েছে তালিবান সরকার। বিগত কয়েকমাসে শিক্ষা প্রতিষ্ঠানে প্রবেশ নিষিদ্ধ করা হয়েছিল। এবার মেয়েদের প্রবেশিকা পরীক্ষায় বসার অধিকার পর্যন্ত কেড়ে নেওয়া হল।

আফগানিস্তানে উচ্চশিক্ষার জন্য কলেজ বা বিশ্ববিদ্যালয় ভর্তি হতে প্রবেশিকা পরীক্ষা বাধ্যতামূলক। প্রতিবছরই হাজার হাজার ছেলে মেয়ে এই পরীক্ষা দেয়। আগামী মাসেই আয়োজিত হতে চলেছে এই পরীক্ষা। তার আগেই বিজ্ঞপ্তি জারি করে মেয়েদের জন্য পরীক্ষা নিষিদ্ধ করা হল। সূত্রে খবর, তালিবান সরকারের তরফে সমস্ত বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলিকে নির্দেশ দেওয়া হয়েছে মেয়েরা যেন প্রবেশিকা পরীক্ষায় বসতে না পারে সেই দিকটি নজরে রাখতে।

- Advertisement -

আরও পড়ুন: কেবল আদানি গোষ্ঠী নয়, টুইটার সহ ১৬ টি সংস্থার বিরুদ্ধে প্রতারণার অভিযোগ করে হিন্ডেনবার্গ

চলতি মাসের ২৮ তারিখ থেকেই এই নতুন নিয়ম কার্যকর করা হয়েছে। নির্দেশ অমান্য করা হলে কঠোর ব্যবস্থা নেওয়া হবে বলেও হুঁশিয়ারি দেওয়া হয়েছে।

উল্লেখ্য, গত বছর পোশাক নিয়ে প্রশ্ন তুলে মহিলাদের বিশ্ববিদ্যালয়ে প্রবেশ নিষিদ্ধ করা হয়েছিল। তালিবানের এই সিদ্ধান্তের বিরোধিতা করে বিভিন্ন জায়গায় আন্দোলন শুরু হয়। প্রতিবাদে পঠে নামে দেশের ছেলেরাও। এমনকি চাকরি থেকে ইস্তফা দেন কলেজ-বিশ্ববিদ্যালয়ের কয়েকজন শিক্ষক।

আরও পড়ুন: রাজধানী দিল্লিতে বড়সড় হামলার আশঙ্কা, সক্রিয় হচ্ছে খলিস্তান জঙ্গিগোষ্ঠীর স্লিপার সেল, সতর্ক করলেন গোয়েন্দারা