নারীদের পায়ের তলাতেই রাখবে সরকার, অগ্রাহ্য করা হল জাতিসংঘের প্রস্তাব

0
63

খাস খবর ডেস্ক: নারীদের অধিকার মানে না আফগানিস্তানের তালিবান সরকার। ফলতঃ দেশটিতে নারীদের ওপর আরোপ করা হয় একাধিক বিধিনিষেধ। সম্প্রতি এইসব বিধিনিষেধ তুলে নিতে তালিবানদের আহ্বান জানিয়েছিল জাতিসংঘ। কিন্তু আফগান সরকার এই আহ্বান সম্পূর্ণ অগ্রাহ্য করেছে বলে জানা যাচ্ছে।

খাস খবর ফেসবুক পেজের লিঙ্ক:
https://www.facebook.com/khaskhobor2020/

- Advertisement -

আরও পড়ুন: আজাদি মার্চ বাতিল করতে বাধ্য হলেন ইমরান খান, জানালেন মর্মস্পর্শী কারণ

একটি মার্কিন গণমাধ্যমের প্রতিবেদনে বলা হয়েছে, তালিবানদের দাবি, বিধিনিষেধগুলি প্রত্যাহার করা কখনওই সম্ভব নয়। কারণ, এসব স্থানীয় ধর্মীয় এবং সাংস্কৃতিক মূল্যবোধের সঙ্গে সম্পর্কিত। এতেই শেষ নয়। শুক্রবার তালিবান সরকারের বিদেশ মন্ত্রক নারী অধিকার প্রসঙ্গে জাতিসংঘের উদ্বেগকে “সম্পূর্ণ ভিত্তিহীন” দাবি করেছে।

সব মিলিয়ে তালিবানরা জাতিসংঘ তথা সমগ্র বিশ্বকে-ই আফগান মূল্যবোধের প্রতি সম্মান জানাতে আহ্বান জানিয়েছে। তারা এও বলছে, আলোচনার মাধ্যমে সমস্যার সমাধানে বিশ্বাসী তারা‌। যদিও আন্তর্জাতিক সম্প্রদায় তালিবানদের বৈধ শাসক হিসেবে স্বীকৃতি দেয়নি।

তবু বৃহস্পতিবার জাতিসংঘের মানবাধিকার বিষয়ক বিশেষ প্রতিনিধি রিচার্ড তালিবান নেতাদের সঙ্গে বৈঠকে বসেছিলেন। জাতিসংঘের দাবি, যদি তালিবান সরকার নারী অধিকারের বিষয়টি মেনে নেয় তাহলেই তাদের বৈধ শাসক হিসেবে স্বীকৃতি দেওয়ার চিন্তাভাবনা করা হবে।