গাড়ি কেনা এখন আরও সহজ, ‘সঠিক দাম’ পেতে ঘুরতে হবে না এদিক-ওদিক

0
25

খাস ডেস্ক: বিশ্বের বাজারে বিলাসবহুল গাড়ি ছাড়ছে না ভারত। তবে গাড়ি বিক্রির পলিসি বা নীতি রপ্তানি করা হচ্ছে স্টুটগার্টে অটোমেকারের সদর দফতরে। এরফলে আখেরে সুফল পাবে গ্রাহকরাই।

আরও পড়ুন: টাটা মোটরস অধিগ্রহণ করবে ফোর্ডের গুজরাট প্ল্যান্ট, টাকার অংক চোখ কপালে তুলবে

- Advertisement -

মার্সেডিজ-বেঞ্জ একাধিক বাজারে একটি অনন্য ডিলারশিপ ইকোসিস্টেমে বাস্তবায়নের পরিকল্পনা রয়েছে যা ভারতের কোম্পানির দ্বারা সফলভাবে বাস্তবায়িত হয়েছে। কেবল তাই নয়, মার্সেডিজ-বেঞ্জ যখন বাজারে নিজেকে প্রসারিত করতে চেয়েছিল সেইসময় ভারতীয় ইউনিট কার্যত একটি বেঞ্চমার্ক তৈরি করে দেয়। এই সিস্টেমকেই ‘ডিলারশিপ অফ দ্য ফিউচার’ বলা হয়ে থাকে। যেখানে কোনও ডিলার নিজের কাছে গাড়ির স্টক রেখে গ্রাহকদের বিক্রি করতে পারে না। এক্ষেত্রে সমস্ত গাড়ি অটোমেকারের অধীনে থাকে। যেহেতু সম্পূর্ণ স্টক কেন্দ্রীয় মালিকানাধীন সেক্ষেত্রে গ্রাহকরা নিজেদের পছন্দসই মডেল, রঙ নির্বাচন করে সঠিক দামে কিনতে পারবে। এরপর মডেলটি সংশ্লিষ্ট গ্রাহকের নিকটবর্তী শো রুমে পাঠান হবে।

আরও পড়ুন: মেসির বাইসাইকেল কিক নিয়ে ট্রোল পোস্টকে পছন্দ করল ক্রিশ্চিয়ানো রোনাল্ডোর পরিবার

ওয়াকিবহাল মহলের মতে, অনেক সময়েই মডেল পছন্দ হলেও পছন্দসই রঙ পাওয়া যায় না। সেক্ষেত্রে অতিরিক্ত টাকা দিয়ে ব্যবস্থা করতে হয়। এই পলিসিতে গ্রাহকদের ভোগান্তি অনেকটাই কমবে বলেই মনে করা হচ্ছে।