রুশ নাগরিককে কারাদণ্ডের আদেশ মিত্ররাষ্ট্র বেলারুশে

0
119

খাস খবর ডেস্ক: রোমান সাংবাদিকের প্রেমিকা সোফিয়া সাপেগাকে ছয় বছরের কারাদণ্ড দিল বেলারুশের আদালত। ঘৃণা ছড়ানোর অভিযোগে এর আগে গত বছর বিমান নামিয়ে গ্রেফতার করা হয় তাঁকে আর তাঁর প্রেমিক সাংবাদিক প্রোটাসেভিচকে।

খাস খবর ফেসবুক পেজের লিঙ্ক:
https://www.facebook.com/khaskhobor2020/

২৪ বছরের তরুণী প্রেমিকা সোফিয়াকে নিয়ে রাইন এয়ারের একটি উড়ানে এথেন্স থেকে লিথুয়ানিয়ার রাজধানী ভিলিনুসে যাচ্ছিলেন প্রোটাসেভিচ। তিনি সরকারের সমালোচক হিসেবে সুপরিচিত। ফলতঃ বোমা হামলার সম্ভাবনা রয়েছে, এই মিথ্যা তথ্য দিয়ে বিমানটিকে ঘুরিয়ে বেলারুশের রাজধানী মিনস্কে অবতরণ করায় দেশটির সরকার। এরপরই গ্রেফতার করা হয় যুগলকে‌।

এদিকে সোফিয়ার কারাদণ্ডের ঘটনায় সমালোচনার ঝড় বয়ে যাচ্ছে বেলারুশের রাষ্ট্রপতি আলেকজান্ডার লুকাশেঙ্কোর নামে। সোফিয়া রুশ নাগরিক। ফলতঃ তাঁর জন্য উদ্বেগ প্রকাশ করেছেন ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ। যদিও রায়ের প্রসঙ্গে কিছু বলেননি তিনি। শুধু বলেন, “সোফিয়া একজন রুশ নাগরিক। তাই কূটনীতি এবং অন্যান্য মাধ্যমে তাঁর আইনি অধিকার নিশ্চিত করার চেষ্টা করব।”

আরও পড়ুন: দ্বিতীয় বিশ্বযুদ্ধের বিজয় দিবসে ইউক্রেন বিজয়ের বার্তা রাশিয়ার

বেলারুশ রাশিয়ার সবথেকে ঘনিষ্ঠ বন্ধু। ইউক্রেনে আগ্রাসন প্রসঙ্গে পুতিনের পাশে সবথেকে বেশি রয়েছে বেলারুশ-ই। কিন্তু তার প্রতিদান স্বরূপ এই স্বৈরাচারকে হয়ত রাশিয়া সমর্থন করবে না। কারণ নিজের দেশের নাগরিক এর সঙ্গে জড়িয়ে।