পোল্যান্ডের উপর রাশিয়ার ক্ষেপণাস্ত্র হামলা, মৃত ২

0
37
Russia

খাস ডেস্ক: বুধবার ভোরে পূর্ব পোল্যান্ডে রাশিয়ার (Russia) ক্ষেপণাস্ত্রে প্রক্ষেপণ। ঘটনায় ২ জনের মৃত্যু হয়েছে বলে জানা গিয়েছে। এই প্রথমবার NATO অন্তর্ভুক্ত কোনও দেশে ক্ষেপণাস্ত্র ছুঁড়ল রাশিয়া। ঘটনার পরেই ন্যাটো সদস্য পোল্যান্ড রাশিয়ার দূতকে তলব করে। তবে ঘটনার দায় এড়িয়ে গিয়েছে মস্কো। অন্যদিকে, ঘটনার জন্য পোল্যান্ড রাশিয়ার দিকে আঙুল তোলার পরেই G7 এবং NATO-সদস্যদেশের নেতাদের সঙ্গে আপতকালীন বৈঠক ডেকেছেন মার্কিন রাষ্ট্রপতি জো বাইডেন।

আরও পড়ুন- মিজোরামে পাথরের খনিতে ধ্বস, মৃত বাংলার ৪ শ্রমিক

- Advertisement -

বর্তমানে G20 বৈঠকের জন্য বালিতে রয়েছেন বিশ্বের রাষ্ট্রনায়করা। সেখানেই পোল্যান্ডের উপর হওয়া হামলা নিয়ে বুধবার সকালেই জরুরী বৈঠক করেন। এদিন সংবাদমাধ্যমের প্রশ্নের উত্তরে বাইডেন বলেন, “ক্ষেপণাস্ত্র কোন দেশ ছুঁড়েছিল সেই বিষয়ে তদন্ত করা হচ্ছে এবং প্রমাণ না পাওয়া পর্যন্ত হলফ করে কিছু বলা যাচ্ছে না। তবে এই ধরণের মনোভাব কেবলমাত্র রাশিয়াই পোষণ করে”। এদিন ভোরবেলা পূর্ব পোল্যান্ডের লুবেলস্কি অঞ্চলের রুবিয়েস জেলার প্রেজেওড গ্রামে ক্ষেপণাস্ত্রটি এসে পড়ে। ঘটনায় দুজন গ্রামবাসীর মৃত্যু হয়েছে বলে জানায় পোল্যান্ডের বিদেশমন্ত্রক। ঘটনার পরেই রাশিয়ার দূতকে শমন পাঠান পোল্যান্ডের বিদেশ মন্ত্রী জিবিগ্নিউ র।

আরও পড়ুন- কলকাতায় সরকারি হাসপাতালে দেখা মিলল ডেঙ্গু মশার লার্ভা

হামলার ঘটনা শোনা মাত্র ইন্দোনেশিয়ার বালিতে যুক্তরাষ্ট্র, জার্মানি, কানাডা, নেদারল্যান্ডস, জাপান, স্পেন, ইতালি, ফ্রান্স এবং যুক্তরাষ্ট্রের নেতাদের সঙ্গে বৈঠক করেন মার্কিন রাষ্ট্রপতি। সেইসঙ্গে ন্যাটো প্রধান জেন্স স্টল্টেনবার্গের সঙ্গেও পোল্যান্ডের বিস্ফোরণ নিয়ে আলোচনা করেন তিনি। ইন্দোনেশিয়ায় চলা G20 বৈঠকের মাঝে এই ধরণের হামলায় সমগ্র বিশ্বে উঠেছে নিন্দার ঝড়। বলা বাহুল্য, মঙ্গলবার ইউক্রেনের উপর রাশিয়ার (Russia) ক্ষেপণাস্ত্র ছোঁড়ার ঠিক পরের দিনই পোল্যান্ডে বিস্ফোরণের ঘটনাটি ঘটেছে। মঙ্গলবারের ঘটনায় প্রায় ১ কোটি মানুষ বিদ্যুৎ বিচ্ছিন্ন অবস্থায় ছিলেন। যদিও পরবর্তীকালে বিদ্যুৎ ফেরানো হয়।