তালিবানকে রুখতে এবার সীমান্তে মহড়ার প্রস্তুতি নিচ্ছে রাশিয়া

0
43
প্রতীকী ছবি

খাসখবর ডেস্ক: সেনা প্রত্যাহরের পর থেকেই আফগানিস্তানে হামলা চালিয়ে যাচ্ছে তালিবান। গোটা দেশ নিজেদের দখলে নিতে চাইছে জেহাদী গোষ্ঠী। দিন দিন দুই পক্ষের মধ্যে সংঘর্ষ বাড়ায় দেশ ছেড়ে অন্যদেশে পালিয়ে যাচ্ছে হাজার হাজার মানুষ। এই পরিস্থিতি সামাল দিতে এগিয়ে এসেছে রাশিয়া।

আফগানিস্তান সীমান্তে উজবেকিস্তান ও তাজিকিস্তানের সঙ্গে যৌথ সামরিক মহড়া শুরু করতে চলেছে রাশিয়ার সেনাবাহিনী। এই তথ্যটি নিশ্চিত করেছে রুশ বিদেশ মন্ত্রণালয়। মন্ত্রণালয়ের পক্ষ থেকে জানানো হয়েছে, আগামী মাসের ৫ থেকে ১০ তারিখের মধ্যে আফগান সীমান্তে মহড়া চালাবে রাশিয়া, উজবেকিস্তান ও তাজিকিস্তানের যৌথ ফৌজ। আচমকা সীমান্তে জেহাদী গোষ্ঠী হামলা চালালে কীভাবে পরিস্থিতির মোকাবিলা করতে হবে, সেই কৌশল ঝালিয়ে নিতেই এই মহড়া।

প্রতীকী ছবি

বিশ্লেষকদের মতে, তাজিকিস্তান ও উজবেকিস্তানের বেশ কিছু সেনা ঘাঁটি দখল করেছে তালিবান। ওই দুই দেশের মিলিত বাহিনীর তুলনায় জেহাদী গোষ্ঠীর সৈন্য সংখ্যা অনেক বেশি। যার জেরে যেকোনও মুহূর্তেই তালিবানের তাণ্ডব ওই দুই দেশে ছড়িয়ে পড়তে পারে। আর এটা হলে যথারীতি বিপাকে পড়তে পারে রাশিয়া।

উল্লেখ্য, ইতিমধ্যেই দেশের প্রায় ৮০ শতাংশ এলাকায় আধিপত্য বিস্তারের দাবি করেছে তারা। তালিবানদের দাবি, আফগানিস্তানই নয় ইরান, উজবেকিস্তানের সীমান্ত ঘাঁটি গুলিরও দখল নিয়েছে তারা। যার জেরে এই মুহূর্তে রীতিমতো সমস্যায় রয়েছে আফগানিস্তানের দেশবাসী। যদিও এই বিষয়টিকে রীতিমতো অস্বীকার করেছে আফগান প্রশাসন। তাদের মধ্যেই সব তথ্য একেবারেই ভুল। দেশের পরিস্থিতি এখনও অতটা খারাপের দিকে এগোয়নি।