গ্রেফতার করা হবে রুশ রাষ্ট্রপতি পুতিনকে

0
135
Ukraine
Vladimir Putin

বিশ্বদীপ ব্যানার্জি: খুব শিগগিরই গ্রেফতার হতে পারেন রুশ রাষ্ট্রপতি ভ্লাদিমির পুতিন। তাঁর বিরুদ্ধে গ্রেফতারির পরোয়ানা জারি করা হল আন্তর্জাতিক আদালতের তরফে। রুশ রাষ্ট্রপতির যুদ্ধাপরাধে অভিযুক্ত করা হয়েছে। শুক্রবার এই পরোয়ানা জারি করা হেগের আন্তর্জাতিক আদালত ওরফে আইসিসি।

আরও পড়ুন: ক্রিকেট-ই গ্রেফতার হওয়া থেকে বাঁচাল ৯২ বিশ্বকাপজয়ী ইমরান খানকে

- Advertisement -

আইসিসির নিয়ম অনুসারে, অপর রাষ্ট্র দখল, বন্দর অবরোধ ইত্যাদি আগ্রাসন বলে বিবেচিত হয়। কিন্তু দেশটি যদি আইসিসির অন্তর্ভুক্ত না হয় সেক্ষেত্রে দেশটির কোনও ব্যক্তিকে এইসব অপরাধে শাস্তি দিতে অপারগ আইসিসি। উল্লেখ্য, রাশিয়া কিন্তু আন্তর্জাতিক আদালতের অন্তর্ভুক্ত নয়। গত ২০১৬ সালে তারা নিজেদের আইসিসি থেকে প্রত্যাহার করে নেয়।

এ অবস্থায় উপায় একটিই। জাতিসংঘের নিরাপত্তা পরিষদ অভিযুক্ত দেশের বিচারের বিষয়টি আন্তর্জাতিক আদালতে পাঠাতে পারে। কিন্তু রাশিয়াও নিরাপত্তা পরিষদের সদস্য। ফলে তাদের ভেটো দেওয়ার অধিকার রয়েছে। তবে গণহত্যা, যুদ্ধাপরাধ ইত্যাদির অভিযোগে রাশিয়ার বিরুদ্ধে বিচার চালানোয় বাধা নেই।

খাস খবর ফেসবুক পেজের লিঙ্ক:
https://www.facebook.com/khaskhobor2020/

ইউক্রেন থেকে শিশু ও মানুষকে জোর করে রাশিয়ায় চালান দেওয়ার অভিযোগে পুতিনকে অভিযুক্ত করেছে আইসিসি। যদিও আন্তর্জাতিক আদালতের একটি অভিযোগও মানে না রাশিয়া। তারা ইতিপূর্বে একাধিকবার যুদ্ধাপরাধের অভিযোগ অস্বীকার করে আসছে। শুক্রবার রাশিয়ার বিদেশ মন্ত্রকের জনৈকা নারী মুখপাত্র বলেছেন, “পুতিনের বিরুদ্ধে জারি গ্রেফতারি পরোয়ানার কোনও ভিত্তি নেই।”